জ্ঞানতত্ত্ব, বুদ্ধিবাদ ও বিচার ( Theories of knowledge: Empiricism, Rationalism, and Criticism )
অভিজ্ঞতাবাদ ও বুদ্ধিবাদের মধ্যে মূলগত পার্থক্য ( Issue between Empiricism and Rationalism ) জ্ঞানের উৎপত্তি জ্ঞানবিজ্ঞানের একটি মূল প্রশ্ন । আমাদের মনে প্রানের উব কিরূপে হয় এ সম্বন্ধে বিভিন্ন মতবাদ রহিয়াছে । তন্মধ্যে তিনটি মতবাদ প্রধান — অভিজ্ঞতাবাদ ( Empiricism ' , বুদ্ধিবাদ ( Rationalism ) এবং বিচারবাদ- Criticism ) । অভিন্নতাবাদ অনুসারে যাবতীয় ধারণা ও জ্ঞান অভিজ্ঞতালব্ধ ( অর্থাৎ প্রত্যক্ষ - লব্ধ ) ; অভিজ্ঞতা - পূর্ব সহজাত ও স্বসি কোন ধারণারই অস্তিত্ব থাকিতে পারে না , মন একমাত্র ইন্দ্রিয় - অভিজ্ঞতার মাধ্যমে অর্থাৎ প্রত্যক্ষ ও পর্যবেক্ষণের সাহায্যে নিহিরূপে বহির্জগৎ হইতে সংবেদন গ্রহণ কবে এবং সকল প্রকার ধারণা ও জ্ঞান ইন্দ্রিয় অভিজ্ঞতাকে ভিত্তি করিয়াই অর্জিত হয় । অপরপক্ষে , বুদ্ধিবাদ অনুসারে বুদ্ধিই যথার্থ জ্ঞানলাভের একমাত্র উপায় । শাশ্বত ও সনাতন , সর্বজনগ্রাহ্ন ও নিশ্চয়ত্মক জ্ঞান একমাত্র বুদ্ধি বা প্রজ্ঞার সাহায্যেই লাভ করা যায় । ইন্দ্রিয় - প্রতাক্ষ কোন বস্তুর অন্তর্নিহিত স্বরূপ সম্বন্ধে কখনও যথার্থ জ্ঞান দান করিতে পারে না । যথার্থ জ্ঞান ও সাধারণ ও অনিবার্য সত্য মনের মধ্যে সহজাত ও প্রকৃতিগতরূপে নিহিত থাকে । এগুলি অভিজ্ঞতালব্ধ নহে , অভিজ্ঞতা - পূর্ব ; মন বুদ্ধি বা প্রজ্ঞার সাহায্যে সক্রিয়ভাবে নিজের সহজাত অন্তর - ধারণা হইতে যথার্থ ও সুনিশ্চিত জ্ঞান উৎপন্ন করে । বিচারবাদে উক্ত দুইটি পরস্পরবিরােধী মতবাদের মধ্যে সমন্বয়ের চেষ্টা লক্ষিত হয় এবং অভিজ্ঞতা ও বুদ্ধি — উভয়েরই জানােৎপত্তির ব্যাপারে আংশিক অবদান স্বীকৃত হয় । বিচারবাদ অনুসারে , জ্ঞানের উপাদান অভিজ্ঞতালব্ধ এবং উহাআকার বুদ্ধিগত । অভিজ্ঞতালব্ধ উপাদান এবং বুদ্ধি - লব্ধ মৌলিক প্রত্যরূপ আকার - প্রকার উভয়ের সংযােগে জ্ঞান গঠিত ।