এই নিবন্ধটি মূলত বা সম্পূর্ণভাবে একটি একক উত্সের উপর নির্ভর করে ৷ ( আগস্ট 2022 ) |
পেশা | |
---|---|
পেশার ধরন | পেশা |
কার্যকলাপ সেক্টর | দর্শন |
বর্ণনা | |
যোগ্যতা | মৌখিক যুক্তি, বুদ্ধি, একাডেমিক ক্ষমতা |
শিক্ষা প্রয়োজন | বিশ্ববিদ্যালয় শিক্ষা (সাধারণত স্নাতকোত্তর) বা (বেশিরভাগ ঐতিহাসিকভাবে) সমমানের তৃতীয় শিক্ষা |
কর্মসংস্থানের ক্ষেত্র | একাডেমিয়া |
সম্পর্কিত কাজ | প্রভাষক , লেখক , প্রাবন্ধিক |
একজন দার্শনিক হলেন এমন একজন যিনি দর্শন চর্চা করেন । দার্শনিক শব্দটি এসেছে প্রাচীন গ্রীক থেকে : φιλόσοφος , রোমানাইজড : ফিলোসফোস , যার অর্থ 'প্রজ্ঞার প্রেমিক'। শব্দটি তৈরির জন্য দায়ী করা হয়েছে গ্রীক চিন্তাবিদ পিথাগোরাস (খ্রিস্টপূর্ব ৬ষ্ঠ শতাব্দী)। [১] শাস্ত্রীয় অর্থে , একজন দার্শনিক হলেন এমন একজন যিনি একটি নির্দিষ্ট জীবনধারা অনুসারে জীবনযাপন করতেন, মানুষের অবস্থা সম্পর্কে অস্তিত্ব সংক্রান্ত প্রশ্নগুলির সমাধানের দিকে মনোনিবেশ করেন ; তারা তত্ত্বের উপর বক্তৃতা করার প্রয়োজন ছিল নাবা লেখকদের উপর মন্তব্য. [২] যারা এই জীবনধারার জন্য সবচেয়ে কঠিনভাবে নিজেদের প্রতিশ্রুতিবদ্ধ তারা দার্শনিক হিসাবে বিবেচিত হত ।
আধুনিক অর্থে, একজন দার্শনিক হলেন একজন বুদ্ধিজীবী যিনি দর্শনের এক বা একাধিক শাখায় অবদান রাখেন, যেমন নান্দনিকতা , নীতিশাস্ত্র , জ্ঞানতত্ত্ব , বিজ্ঞানের দর্শন , যুক্তিবিদ্যা , অধিবিদ্যা , সামাজিক তত্ত্ব , ধর্মের দর্শন এবং রাজনৈতিক দর্শন । একজন দার্শনিক এমন একজনও হতে পারেন যিনি মানবিক বা অন্যান্য বিজ্ঞানে কাজ করেছেন যা শতাব্দীর পর শতাব্দী ধরে দর্শন থেকে বিভক্ত হয়েছে, যেমন কলা , ইতিহাস , অর্থনীতি , সমাজবিজ্ঞান ,মনোবিজ্ঞান , ভাষাতত্ত্ব , নৃতত্ত্ব , ধর্মতত্ত্ব এবং রাজনীতি ।
ইতিহাস [ সম্পাদনা ]
একটি সিরিজের অংশ |
দর্শন |
---|
দর্শন পোর্টাল |
খ্রিস্টপূর্ব ৬ষ্ঠ শতাব্দীতে গ্রিসে ধর্মতত্ত্ব থেকে দর্শন ও বিজ্ঞানের পৃথকীকরণ শুরু হয়। [৩] থ্যালেস , একজন জ্যোতির্বিজ্ঞানী এবং গণিতবিদ, অ্যারিস্টটলকে গ্রীক ঐতিহ্যের প্রথম দার্শনিক বলে মনে করেন । [ক] যখন পিথাগোরাস [ উদ্ধৃতি প্রয়োজন ] শব্দটি তৈরি করেছিলেন , তখন প্লেটোর দ্বারা এই বিষয়ে প্রথম [ উদ্ধৃতি প্রয়োজন ] পরিচিত বিশদ বিবরণ পরিচালিত হয়েছিল । তার সিম্পোজিয়ামে , তিনি উপসংহারে বলেছেন যে ভালবাসা হল সেই বস্তুর অভাব যা এটি চায়। অতএব, দার্শনিক সেই ব্যক্তি যিনি জ্ঞানের সন্ধান করেন; যদি সে জ্ঞান অর্জন করে তবে সে একজন ঋষি হবে. অতএব, প্রাচীনকালে দার্শনিক ছিলেন যিনি জ্ঞানের অবিরাম সাধনায় জীবনযাপন করেন এবং সেই প্রজ্ঞা অনুসারে জীবনযাপন করেন। [৪] দার্শনিকভাবে জীবনযাপন কী তা নিয়ে মতবিরোধ দেখা দেয়। এই মতবিরোধগুলি দর্শনের বিভিন্ন হেলেনিস্টিক স্কুলের জন্ম দিয়েছে । ফলশ্রুতিতে, প্রাচীন দার্শনিক একটি ঐতিহ্যে চিন্তা করেছিলেন। [৫] যেহেতু প্রাচীন বিশ্ব দার্শনিক বিতর্কের দ্বারা বিভেদ হয়ে গিয়েছিল, প্রতিযোগিতাটি এমনভাবে জীবনযাপনের মধ্যে ছিল যা পৃথিবীতে তার জীবনযাপনের পুরো পদ্ধতিকে বদলে দেবে। [৬]
ক্লাসিস্ট পিয়ের হ্যাডোটের মতে , একজন দার্শনিক এবং দর্শনের আধুনিক ধারণাটি মূলত তিনটি পরিবর্তনের মাধ্যমে বিকশিত হয়েছে: [৬] প্রথমটি হল দার্শনিক মনের স্বাভাবিক প্রবণতা। দর্শন একটি লোভনীয় শৃঙ্খলা যা মহাবিশ্ব এবং বিমূর্ত তত্ত্ব বিশ্লেষণে ব্যক্তিকে সহজেই দূরে নিয়ে যেতে পারে। [৬] দ্বিতীয়টি হল মধ্যযুগ জুড়ে ঐতিহাসিক পরিবর্তন। খ্রিস্টধর্মের উত্থানের সাথে সাথে তার ধর্মতত্ত্ব দ্বারা দার্শনিক জীবনধারা গ্রহণ করা হয়েছিল। এইভাবে, জীবনধারাকে ন্যায়সঙ্গত করার জন্য দর্শনকে একটি জীবনধারা এবং ধারণাগত, যৌক্তিক, ভৌত এবং আধিভৌতিক উপকরণের মধ্যে ভাগ করা হয়েছিল। দর্শন তখন ধর্মতত্ত্বের সেবক। [৬]তৃতীয়টি হলো বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের সঙ্গে সমাজতাত্ত্বিক প্রয়োজন। আধুনিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার জন্য পেশাদারদের প্রয়োজন। নিজেকে বজায় রাখার জন্য বর্তমান অনুষদের প্রতিস্থাপন করতে ভবিষ্যতের পেশাদারদের শেখানো প্রয়োজন। অতএব, শৃঙ্খলাটি বিশেষজ্ঞদের জন্য সংরক্ষিত একটি প্রযুক্তিগত ভাষায় পরিণত হয়, যা জীবনের একটি উপায় হিসাবে এর মূল ধারণাটিকে সম্পূর্ণরূপে পরিত্যাগ করে। [৬]
অনেক দার্শনিক এখনও ধ্রুপদী ঐতিহ্য থেকে আবির্ভূত হয়েছেন, কারণ তাদের দর্শনকে জীবনের একটি উপায় হিসাবে দেখেছেন। যাইহোক, বিশ্ববিদ্যালয়ের উত্থানের সাথে সাথে দর্শনের আধুনিক ধারণাটি আরও বিশিষ্ট হয়ে ওঠে। অষ্টাদশ শতাব্দীর এবং তার পরের অনেক সম্মানিত দার্শনিক বিশ্ববিদ্যালয়ে তাদের কাজ করেছেন, শিক্ষা দিয়েছেন এবং বিকাশ করেছেন। [৭] আধুনিক যুগে, যারা দর্শনে উন্নত ডিগ্রী অর্জন করে তারা প্রায়শই 20 শতকের শৃঙ্খলার ব্যাপক পেশাদারিকরণ প্রক্রিয়ার অংশ হিসাবে শিক্ষা ব্যবস্থার মধ্যে ক্যারিয়ারে থাকতে পছন্দ করে। [৮] ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের 1993 সালের একটি গবেষণা অনুসারে ( আমেরিকান ফিলোসফিক্যাল অ্যাসোসিয়েশনের রিপোর্ট অনুযায়ী), দর্শনে পিএইচডি প্রাপ্ত 7,900 ধারকদের মধ্যে 77.1% যারা সাড়া দিয়েছেন তারা শিক্ষা প্রতিষ্ঠানে নিযুক্ত ছিলেন ( একাডেমিয়া )। দর্শনে বিভিন্ন পুরস্কার বিদ্যমান; কলা ও দর্শনে কিয়োটো পুরস্কার , রল্ফ শক পুরস্কার অ্যাভিসেনা পুরস্কার এবং বার্গগ্রুয়েন দর্শন পুরস্কার সহ । কিছু দার্শনিক সাহিত্যে নোবেল পুরস্কার এবং মানবতার অধ্যয়নের জন্য জন ডব্লিউ ক্লুজ পুরস্কারও জিতেছেন । একাডেমিয়ার বাইরে, দার্শনিকরা তাদের লেখার এবং যুক্তির দক্ষতাকে অন্যান্য পেশায় নিযুক্ত করতে পারেন, যেমন ওষুধ, জৈবনীতি , ব্যবসা, প্রকাশনা, ফ্রি-ল্যান্স রাইটিং , মিডিয়া এবং আইন। [৯]
আরও দেখুন [ সম্পাদনা ]
নোট [ সম্পাদনা ]
- ^ অ্যারিস্টটল , মেটাফিজিক্স আলফা, 983b18
- ^ φιλόσοφος । লিডেল, হেনরি জর্জ ; স্কট, রবার্ট ; পার্সিয়াস প্রজেক্টে একটি গ্রীক-ইংরেজি অভিধান ।
- ^ পিয়েরে হ্যাডোট , দ্য ইনার সিটাডেল । পি. 4
- ^ রাসেল 1946 , পৃ. 10-11।
- ^ Hadot 1995 , পৃ. 27।
- ^ Hadot 1995 , পৃ. 5.
- ^ঝাঁপ দাও:a b c d e Hadot 1995, pp. 30-32।
- ^ Hadot 1995 , পৃ. 271।
- ^ পার্সেল, এডওয়ার্ড এ. (1979)। কুক্লিক, ব্রুস (সম্পাদনা)। "দর্শনের পেশাগতীকরণ" । আমেরিকান ইতিহাস পর্যালোচনা . 7 (1): 51-57। doi : 10.2307/2700960 । আইএসএসএন 0048-7511 । JSTOR 2700960 ।
- ^ APA কমিটি অন-একাডেমিক ক্যারিয়ার (জুন 1999)। "একটি নন-একাডেমিক ক্যারিয়ার?" (3য় সংস্করণ।) আমেরিকান ফিলোসফিক্যাল অ্যাসোসিয়েশন । সংগৃহীত 24 মে 2014 .
তথ্যসূত্র [ সম্পাদনা ]
- Hadot, Pierre (3 আগস্ট 1995)। আর্নল্ড ডেভিডসন (সম্পাদনা)। জীবনের একটি উপায় হিসাবে দর্শন: সক্রেটিস থেকে ফুকো পর্যন্ত আধ্যাত্মিক অনুশীলন । উইলি। আইএসবিএন 978-0-631-18033-3. সংগৃহীত 22 আগস্ট 2022 ।
- রাসেল, বার্ট্রান্ড (1946)। পাশ্চাত্য দর্শনের ইতিহাস । গ্রেট ব্রিটেন: জর্জ অ্যালেন এবং আনউইন লিমিটেড পি. 11 । সংগৃহীত 31 মার্চ 2016 – ইন্টারনেট আর্কাইভের মাধ্যমে।