ন্যায় দর্শনের শাখা: একটি বিশ্লেষণ
ন্যায় দর্শন, ষড় দর্শনের অন্যতম, ভারতীয় চিন্তাধারার একটি প্রভাবশালী শাখা। জ্ঞান, প্রমাণ, আত্মা, ঈশ্বর, মুক্তি ইত্যাদি বিষয়ে ন্যায় দর্শনের ধারণাগুলি দীর্ঘকাল ধরে বিতর্কিত এবং বিকশিত হয়েছে। ন্যায় দর্শনের প্রধান দুটি শাখা হল:
১) প্রাচীন ন্যায়:
- মূল গ্রন্থ: ন্যায়সূত্র
- প্রতিষ্ঠাতা: গৌতম
- প্রধান ধারণা: চার প্রমাণ (প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ), আত্মা, ঈশ্বর, মুক্তি
- উল্লেখযোগ্য ব্যক্তি: উদ্যোতকর, বাৎস্যায়ন, বাচস্পতি মিশ্র
২) নব্যন্যায়:
- মূল গ্রন্থ: তত্ত্বচিন্তামণি
- প্রতিষ্ঠাতা: গঙ্গেশ
- প্রধান ধারণা: জ্ঞানের প্রকৃতি, অভাব, অনুমিতির নব্য ব্যাখ্যা
- উল্লেখযোগ্য ব্যক্তি: রঘুনাথ শিরোমণি, জয়দেব, কাশীনাথ
ন্যায় দর্শনের অন্যান্য শাখা:
- বৈশেষিক দর্শন: ন্যায় দর্শনের সাথে ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত, বাস্তবতার প্রকৃতি নিয়ে আলোচনা করে।
- পূর্ব মীমাংসা: কর্মকাণ্ডের নীতি নিয়ে আলোচনা করে।
- উত্তর মীমাংসা: বেদান্ত দর্শনের সাথে সম্পর্কযুক্ত, ব্রহ্ম ও আত্মার প্রকৃতি নিয়ে আলোচনা করে।
উল্লেখযোগ্য বিষয়:
- ন্যায় দর্শনের শাখাগুলির মধ্যে ধারণাগত ও দার্শনিক পার্থক্য বিদ্যমান।
- নব্যন্যায় দর্শন প্রাচীন ন্যায় দর্শনের ধারণাগুলিকে আরও স্পষ্ট ও জটিল করে তোলে।
- ন্যায় দর্শনের বিভিন্ন শাখা ভারতীয় চিন্তাধারার বিভিন্ন দিক উন্মোচন করে।
তথ্যসূত্র: