নীতিবিজ্ঞান ও ভারতীয় দর্শন প্রথম পত্র BY শ্রীপ্রমোদবন্ধু সেনগুপ্ত

 ভূমিকা VIEW

স্নাতক শ্রেণীর জন্য দ্বি-বার্ষিক পাঠক্রম শিক্ষার ক্ষেত্রে নতুন পরিবর্তনের সূচনা করেছে। কলিকাতা বিশ্ববিদ্যালয় দ্বি-বার্ষিক পাঠক্রম অনুসারে দর্শনের যে নতুন পাঠ্যসূচী নির্দিষ্ট করেছে, সেই নির্দিষ্ট পাঠ্যসূচী অনুযায়ী বর্তমান গ্রন্থ 'নীতিবিজ্ঞান ও ভারতীয় দর্শন' রচনা করা হয়েছে। গ্রন্থটি দর্শনের পাঠ্যসূচীর প্রথম পত্রের অন্তর্ভুক্ত। ত্রি-বার্ষিক পাঠক্রম অনুযায়ী দর্শনের নির্দিষ্ট পাঠ্যসূচী অনুসরণে 'নীতিবিজ্ঞান' এবং 'ভারতীয় দর্শন' নামে আমার যে গ্রন্থগুলি রচিত, আলোচ্য গ্রন্থটি তারই পরিবর্তিত ও পরিমার্জিত রূপ। আলোচনার ধারাবাহিকতা বজায় রাখার জন্য পাঠ্যসূচী-বহির্ভূত অতিরিক্ত দু-একটি বিষয়ের আলোচনা ছাড়া, অন্য কোন বিষয়ের আলোচনা গ্রন্থে সন্নিবিষ্ট করা হয়নি। ভাষা যাতে সরল ও সহজবোধ্য হয় সেদিকে বিশেষ লক্ষ্য রাখা হয়েছে। বাংলা পরিভাষার পাশে প্রয়োজনমত ইংরেজী শব্দটি বসান হয়েছে।

ত্রি-বার্ষিক পাঠক্রম অনুসারে লিখিত 'নীতিবিজ্ঞান' এবং 'ভারতীয় দর্শন' গ্রন্থগুলি যেমন সকলের সমাদর লাভ করেছে, দ্বি-বার্ষিক পাঠক্রম অনুসারে লিখিত 'নীতিবিজ্ঞান ও ভারতীয় দর্শন' গ্রন্থটিও অধ্যাপক, অধ্যাপিকা ও ছাত্র-ছাত্রীদের সমাদর লাভ করবে, এই আশা করি। পরিশেষে জানাচ্ছি-গ্রন্থটির উন্নতি কল্পে যে-কোন অভিমত সাদরে গৃহীত হবে।

ব্যানার্জী পাবলিশার্সের স্বত্বাধিকারী শ্রীসূর্যকুমার ব্যানার্জী গ্রন্থটির প্রকাশনার দায়িত্ব গ্রহণ করে আমায় কৃতজ্ঞতা পাশে আবদ্ধ করেছেন।

হেতমপুর, ১০ই জুলাই, ১৯৭৯

}

Gan, et

ইতি-

প্রমোদবন্ধু সেনগুপ্ত

কলিকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত দ্বি-বার্ষিক স্নাতক (Two-year Degree Pass Course) পাঠক্রম অনুসারে লিখিত পাঠ্যপুস্তক।

নীতিবিজ্ঞান ও ভারতীয় দর্শন

প্রথম পত্র

কলিকাতা বিশ্ববিদ্যালয়

[দ্বি-বার্ষিক স্নাতক শ্রেণীর পাঠ্য]

শ্রীপ্রমোদবন্ধু সেনগুপ্ত, এম. এ. (দর্শন ও বাংলা), দর্শনশাস্ত্রের অধ্যাপক, কৃষ্ণচন্দ্র কলেজ, হেতমপুর, বীরভূম।

বি.পি

ব্যানার্জী পাবলিশার্স ৫/১-এ কলেজ রো,

কলিকাতা-৭০০০০

সূচীপত্র
নীতিবিজ্ঞান

বিষয়

প্রথম অধ্যায়

নীতিবিজ্ঞানের স্বরূপ বা প্রকৃতি

৩-২৫

১। ভূমিকা-পৃঃ ৩: ২। নীতিবিজ্ঞানের অর্থ-পূঃ ৪:৩। নীতিবিজ্ঞানের সংজ্ঞা-পৃঃ ৫:৪। নীতিবিজ্ঞানের মৌলিক ধারণা: যথোচিত ও অনুচিত, ভল ও মন্দ, পরমার্থ, কর্তব্য, সততা এবং চরিত্র-পূঃ ৭:৫। নীতিবিজ্ঞানের পরিধি-পৃঃ ১২: ৬। নীতিবিজ্ঞানের স্বরূপ-পৃঃ ১৬ঃ ৭। নীতিবিদ্যা কি বিজ্ঞান, না দর্শনের অংশ-১৮: ৮। নীতিবিজ্ঞান কি ব্যবহারিক বিজ্ঞান? -পৃঃ ১৯: ৯। নীতিবিজ্ঞান কি কলাবিদ্যা? পৃঃ ২১: ১০। নীতি- বিজ্ঞানের উদ্দেশ্য বা লক্ষ্য-পৃঃ ২৫।

দ্বিতীয় অধ্যায়

নীতি-সম্বন্ধীয় এবং নীতিবহির্ভুত ক্রিয়া

২৬-৪০

১। নীতি-সম্বন্ধীয় ও নীতি-বহির্ভূত ক্রিয়া-পূঃ ২৬: ২. কোন্ কোন্ ক্রিয়া নৈতিক বা নীতি-সম্বন্ধীয়-পূঃ ৩০: ৩। নৈতিক বা নীতি-সম্বন্ধীয় এবং অ-নৈতিক বা নীতি বহির্ভূত-কোন প্রকার ক্রিয়া নৈতিক বিচারের বিষয়বস্তু? পৃঃ ৩১:৪। ঐচ্ছিক ক্রিয়ার বিশ্লেষণ-পূঃ ৩১:৫। কামনা -পৃঃ ৩৫: ৬। অভাব, আকাঙ্ক্ষা এবং কামনা-পৃঃ ৩৬ঃ ৭। কামনার জগৎ-পৃঃ ৩৬:৮। কামনা, ইচ্ছা এবং সঙ্কল্প-পৃঃ ৩৭: ৯। উদ্দেশ্য- পৃঃ ৩৭: ১০। অভিপ্রায় ও উদ্দেশ্য-পৃঃ ৩৯।

তৃতীয় অধ্যায়

নৈতিক বিচারের স্বরূপ ও বিষয়বস্তু

৪১-৫০

১। নৈতিক বিচারের স্বরূপ-পৃঃ ৪১: ২। নৈতিক বিচারের সঙ্গে তর্কবিজ্ঞানসম্মত বিচার এবং সৌন্দর্য-সম্পর্কীয় বিচারের প্রভেদ-পৃঃ ৪৩: ৩। নৈতিক বিচারের বিষয়বস্তু-পূঃ ৪৩: ৪। নৈতিক বিচার করে কে বা নৈতিক বিচারের কর্তা কে-পূঃ ৪৭:৫। কাকে আমরা প্রথম বিচার করি? -পৃঃ ৪৮ঃ ৬। নৈতিক বিচারের পদ্ধতি-পূঃ ৫০: ৭। নৈতিক বিচারের বৃত্তি-পৃঃ ৫০। 

[৬]


চতুর্থ অধ্যায়

নৈতিক আদর্শ-সুখবাদ, কৃচ্ছ তাবাদ ও পূর্ণতাবাদ

৫১-৫৭

১। ভূমিকা-পৃঃ ৫১: ২। নৈতিক আদর্শ সম্পর্কীয় বিভিন্ন মতবাদ- পৃঃ ৫১: ৩। বহিবিধিবাদ-পূঃ ৫২ঃ ৪। বিধিবাদের বিভিন্ন রূপ- পৃঃ ৫৪।

পঞ্চম অধ্যায়

সুখবাদ

৫৮-১০

১। ভূমিকা-পূঃ ৫৮:২। সুববাদ-পূঃ ৫৯: ৩। সুর্যবাদের শ্রেণী- বিভাগ-পৃঃ ৬০: ৪। মনস্তত্ত্বসম্মত সুখবাদ-পূঃ ৬১:৫। নীতিবিজ্ঞান সম্মত সুখবাদ-পূঃ ৬৪: ৬। নীতিবিজ্ঞান সম্মত সুখবাদ-পরসুখবাদ বা সার্বিক সুখবাদ-পূঃ ৭২ ৭। মনস্তত্বসম্মত সুখবাদ ও নীতিবিজ্ঞান সম্মত সুখাবাদের মধ্যে পার্থক্য-পৃঃ ৮৮: ৮। উপযোগবাদের গুণ-পূঃ ১০।

ষষ্ঠ অধ্যায়

বিবর্তনসম্মত সুখবাদ

৯১-১০২

১। নৈতিকতার ক্ষেত্রে বিবর্তনবাদের প্রয়োগ-পৃঃ ১১: ২। হার্বার্ট স্পেন্সার-এর মতবাদ-পৃঃ ১২: ৩। লেসলি স্টিফেন-এর মতবাদ-পৃঃ ১৬: ৪। আলেকজাণ্ডার-এর মতবাদ-পূঃ ১৭: ৫। বিবর্তনসম্মত সুখবাদের সাধারণ ব্যাখ্যা-পৃঃ ১৯: ৬। নীতির ক্ষেত্রে বিবর্তনবাদের প্রয়োজনীয়তা -পৃঃ ১০২।

সপ্তম অধ্যায়

কৃচ্ছতাবাদ

১০৩-১১৭

১। কৃচ্ছুতাবাদ-পৃঃ ১০৩: ২। Kant-এর বিচারবাদ বা কৃচ্ছতাবাদ- পৃঃ ১০৭: ৩। বিচারবাদের গুণ-পূঃ ১১৬।

অষ্টম অধ্যায়

পূর্ণতাবাদ

১১৮-১৩১

১। ভূমিকা-পৃঃ ১১৮: ২। পূর্ণতাবাদের বিবরণ-পূঃ ১২০: ৩। কল্যাণবাদ -পৃঃ ১২৪: ৪। হেগেলের দুটি নীতিবাক্য-পৃঃ ১২৭:৫। পলসেন-এর শক্তিবাদ-পৃঃ ১২৮ঃ ৬। হেগেল-এর সমর্থক-গ্রীন, ব্রালে এবং বোসাঙ্কোয়েত-এর মতবাদ-পূঃ ১২৯ঃ ৭। পূর্ণতাবাদের সমালোচনা- পৃঃ ১৩১।-

প্রশ্নমালা

১৩২-১৪২

পারিভাষিক শব্দ

১৪৩-১৪৪

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال