MOCK TEST 3, Part 2 WBSSC SLST PHILOSOPHY, sscslst wbssc philosophy mocktest

 

1 নম্বর প্রশ্ন: নব্য ন্যায়ের মূল গ্রন্থ

প্রশ্ন: নব্য ন্যায় যে গ্রন্থকে কেন্দ্র করে গড়ে উঠেছে তা কী?

  • ক) ন্যায়সূত্র

  • খ) তত্ত্বপল্লভ

  • গ) তত্ত্বচিন্তামণি

  • ঘ) তর্কসংগ্রহ

উত্তর:

  • নব্য ন্যায়ের প্রতিষ্ঠাতা গঙ্গেশ উপাধ্যায় তার তত্ত্বচিন্তামণি গ্রন্থের মাধ্যমে নব্য ন্যায়ের ভিত্তি স্থাপন করেন।

  • প্রাচীন ন্যায়ের মূল গ্রন্থ ন্যায়সূত্র (গৌতম রচিত)।

  • Final Answer: গ) তত্ত্বচিন্তামণি।

নব্য ন্যায় যে গ্রন্থকে কেন্দ্র করে গড়ে উঠেছে তা হলো —
গ) তত্ত্বচিন্তামণি

ব্যাখ্যা:

  • তত্ত্বচিন্তামণি রচয়িতা: গঙ্গেশ উপাধ্যায় (১৩শ শতক)।

  • এটি নব্য ন্যায় (Navya-Nyāya) দর্শনের ভিত্তি রচনা হিসেবে বিবেচিত।

  • এ গ্রন্থে জ্ঞান, প্রমাণ, শব্দ ইত্যাদি দর্শনীয় বিষয়ে যুক্তিপূর্ণ বিশ্লেষণ করা হয়েছে।

অন্যান্য অপশন:

  • ক) ন্যায়সূত্র – গৌতমের রচনা; এটি প্রাচীন ন্যায় দর্শনের মূল গ্রন্থ।

  • খ) তত্ত্বপল্লব – রঘুনাথ শিরোমণির ব্যাখ্যানমূলক রচনা।

  • ঘ) তর্কসংগ্রহ – অন্নম্ভট্ট রচিত, প্রাথমিক পাঠ্যরূপে ব্যবহৃত সহজপাঠ্য গ্রন্থ।

✅ সঠিক উত্তর: গ) তত্ত্বচিন্তামণি


2 নম্বর প্রশ্ন: চিত্তবৃত্তি

প্রশ্ন: নিম্নলিখিত কোনটি চিত্তবৃত্তির অন্তর্গত নয়?

  • ক) প্রমাণ

  • খ) বিকল্প

  • গ) অনুভব

  • ঘ) বিপর্যয়

উত্তর:

  • যোগদর্শনে পাঁচ প্রকার চিত্তবৃত্তি: প্রমাণ, বিপর্যয়, বিকল্প, নিদ্রা, স্মৃতি।

  • অনুভব চিত্তবৃত্তি নয়।

  • Final Answer: গ) অনুভব।


3 নম্বর প্রশ্ন: ভ্রমজ্ঞান সম্পর্কে ভাট্ট মীমাংসক মত

প্রশ্ন: কুমারিল ভট্টের মতে ভ্রমজ্ঞান কী?

  • ক) অখ্যাতিবাদ

  • খ) বিপরীত খ্যাতিবাদ

  • গ) সৎ খ্যাতিবাদ

  • ঘ) আত্মখ্যাতিবাদ

উত্তর:

  • কুমারিল ভট্ট: বিপরীত খ্যাতিবাদ (বিষয়কে বিপরীতভাবে জানা)।

  • প্রভাকর মিশ্র: অখ্যাতিবাদ।

  • রামানুজ: সৎ খ্যাতিবাদ।

  • যোগাচার্য: আত্মख्यातিবाद।

  • Final Answer: খ) বিপরীত খ্যাতিবাদ।


4 নম্বর প্রশ্ন: আচার বা প্রথা

প্রশ্ন: "সমাজ অনুমোদিত অভ্যস্ত ক্রিয়ায় হলো আচার বা প্রথা"—এ মত কার?

  • ক) গিসবার্ট

  • খ) ম্যাকাইভার

  • গ) গিন্সবার্গ

  • ঘ) পেজ

উত্তর:

  • গিসবার্ট এই সংজ্ঞা দিয়েছেন।

  • Final Answer: ক) গিসবার্ট।


5 নম্বর প্রশ্ন: কান্টের নৈতিকতার পূর্বস্বীকৃতি

প্রশ্ন: কান্ট নৈতিকতার পূর্বস্বীকৃতি হিসেবে নিচের কোনটি বলেননি?

  • ক) শর্তহীন অনুজ্ঞা

  • খ) ইচ্ছার স্বাধীনতা

  • গ) আত্মার অমরত্ব

  • ঘ) ঈশ্বরের অস্তিত্ব

উত্তর:

  • কান্টের পূর্বস্বীকৃতি: ইচ্ছার স্বাধীনতা, আত্মার অমরত্ব, ঈশ্বরের অস্তিত্ব।

  • শর্তহীন অনুজ্ঞা (Categorical Imperative) তার নীতিবিদ্যার মূলনীতি, পূর্বস্বীকৃতি নয়।

  • Final Answer: ক) শর্তহীন অনুজ্ঞা।


6 নম্বর প্রশ্ন: পিটার সিঙ্গার ও ইউথানেসিয়া

প্রশ্ন: পিটার সিঙ্গার তার প্র্যাক্টিক্যাল এথিক্স-এ কয় প্রকার ইউথানেসিয়ার উল্লেখ করেছেন?

  • ক) ২

  • খ) ৩

  • গ) ৪

  • ঘ) ৬

উত্তর:

  • ৩ প্রকার: ঐচ্ছিক (Voluntary), অনৈচ্ছিক (Non-voluntary), ইচ্ছা-নিরপেক্ষ (Involuntary)।

  • Final Answer: খ) ৩।


7 নম্বর প্রশ্ন: থর্নডাইকের শিখণ তত্ত্ব

প্রশ্ন: থর্নডাইকের শিখণ সংক্রান্ত মতবাদের নাম কী?

  • ক) পরিজ্ঞানবাদ

  • খ) প্রতিক্রিয়াবাদ

  • গ) অন্তর্দৃষ্টিবাদ

  • ঘ) প্রচেষ্টা ও ভুল

উত্তর:

  • প্রচেষ্টা ও ভুল তত্ত্ব (Trial and Error Theory)।

  • Final Answer: ঘ) প্রচেষ্টা ও ভুল।


8 নম্বর প্রশ্ন: বুদ্ধাঙ্ক (IQ)

প্রশ্ন: অল্পধি বা ক্ষীণধি (মরণ) ব্যক্তির IQ কত?

  • ক) ২৫-৫০

  • খ) ৫০-৭০

  • গ) ৭০-৯০

  • ঘ) ৯০-১১০

উত্তর:

  • ক্ষীণধি (মরণ): IQ ৫০-৭০

  • জড়ধি (Idiot): ২৫-এর নিচে।

  • Final Answer: খ) ৫০-৭০।


9 নম্বর প্রশ্ন: কান্টের কোপার্নিকীয় বিপ্লব

প্রশ্ন: কান্টের জ্ঞানতত্ত্বে কোপার্নিকীয় বিপ্লবের মূল কথা কী?

  • ক) আমাদের জ্ঞান বিষয়কে অনুসরণ করে

  • খ) বিষয় আমাদের জ্ঞানকে অনুসরণ করে

  • গ) বিষয় ও জ্ঞান একে অপরের উপর নির্ভরশীল

  • ঘ) মন-নিরপেক্ষ বস্তুর অস্তিত্ব নেই

উত্তর:

  • কান্ট: বিষয় আমাদের জ্ঞানকে অনুসরণ করে (জ্ঞান বিষয়কে গঠন করে)।

  • Final Answer: খ) বিষয় আমাদের জ্ঞানকে অনুসরণ করে।


10 নম্বর প্রশ্ন: বার্কলের মতবাদ খণ্ডন

প্রশ্ন: "একটি পাথরে পদাঘাত করে বার্কলের মতবাদ খণ্ডন করলাম"—এ কথা কে বলেছেন?

  • ক) ডেকার্ট

  • খ) হিউম

  • গ) ডক্টর জনসন

  • ঘ) রাসেল

উত্তর:

  • ডক্টর স্যামুয়েল জনসন বস্তুর অস্তিত্ব প্রমাণ করতে পাথরে লাথি মেরেছিলেন।

  • Final Answer: গ) ডক্টর জনসন।


11 নম্বর প্রশ্ন: স্পিনোজার গুণের ব্যাখ্যা

প্রশ্ন: "স্পিনোজার উল্লিখিত গুণগুলো দ্রব্য বা ঈশ্বরের বিষয়গত ধর্ম"—এ মত কার?

  • ক) কনফিশার

  • খ) আর্টম্যান

  • গ) হেগেল

  • ঘ) রাসেল

উত্তর:

  • কনফিশার: গুণগুলো বিষয়গত (বস্তুবাদী ব্যাখ্যা)।

  • আর্টম্যান ও হেগেল: বিষয়ীগত (ভাববাদী ব্যাখ্যা)।

  • Final Answer: ক) কনফিশার।


12 নম্বর প্রশ্ন: প্রত্যয় ও ইন্দ্রিয়ানুভব

প্রশ্ন: "প্রত্যয় ব্যতীত ইন্দ্রিয়ানুভব অন্ধ, ইন্দ্রিয়ানুভব ব্যতীত প্রত্যয় শূন্যগর্ভ"—এ মত কার?

  • ক) লাইবনিৎস

  • খ) হিউম

  • গ) একাড

  • ঘ) কান্ট

উত্তর:

  • কান্ট: জ্ঞানের জন্য প্রত্যয় (বুদ্ধি) ও ইন্দ্রিয়ানুভব (অভিজ্ঞতা) উভয়ই প্রয়োজন।

  • Final Answer: ঘ) কান্ট।


13 নম্বর প্রশ্ন: কান্টের অবধারণ

প্রশ্ন: নিচের কোন প্রকার অবধারণ কান্টের মতে সম্ভব নয়?

  • ক) পূর্বসিদ্ধ বিশ্লেষক

  • খ) পরতসিদ্ধ সংশ্লেষক

  • গ) পরতসিদ্ধ বিশ্লেষক

  • ঘ) পূর্বসিদ্ধ সংশ্লেষক

উত্তর:

  • পরতসিদ্ধ বিশ্লেষক (Analytic a posteriori) কান্টের মতে অসম্ভব

  • Final Answer: গ) পরতসিদ্ধ বিশ্লেষক।


14 নম্বর প্রশ্ন: সত্যাপেক্ষ যোজক

প্রশ্ন: নিচের কোনটি সত্যাপেক্ষ যোজক নয়?

  • ক) ∧ (এবং)

  • খ) ∨ (বা)

  • গ) ¬ (নঞর্থক)

  • ঘ) → (যদি-তবে)

উত্তর:

  • ¬ (নঞর্থক) যোজক নয়, এটি একটি একাঙ্ক অপারেটর

  • Final Answer: গ) ¬ (নঞর্থক)।


15 নম্বর প্রশ্ন: নিরপেক্ষ ন্যায়

প্রশ্ন: প্রথাগত যুক্তিবিজ্ঞান অনুযায়ী, নিরপেক্ষ ন্যায়ের সিদ্ধান্ত বিশেষ বচন হলে নিচের কোনটি ঠিক?

  • ক) একটি আশ্রয়বাক্য বিশেষ বচন হবে

  • খ) দুটি আশ্রয়বাক্য বিশেষ বচন হবে

  • গ) প্রধান আশ্রয়বাক্য বিশেষ বচন হবে

  • ঘ) কোনটিই নয়

উত্তর:

  • প্রথাগত যুক্তিবিজ্ঞানে সিদ্ধান্ত বিশেষ হলে আশ্রয়বাক্য বিশেষ হবে—এ নিয়ম নেই।

  • Final Answer: ঘ) কোনটিই নয়।


16 নম্বর প্রশ্ন: Discourse on Metaphysics

প্রশ্ন: Discourse on Metaphysics গ্রন্থের রচয়িতা কে?

  • ক) ডেকার্ট

  • খ) লাইবনিৎস

  • গ) কান্ট

  • ঘ) স্পিনোজা

উত্তর:

  • লাইবনিৎস রচিত Discourse on Metaphysics

  • Final Answer: খ) লাইবনিৎস।


17 নম্বর প্রশ্ন: তৃতীয় মানব যুক্তি

প্রশ্ন: "অ্যারিস্টটলের তৃতীয় মানব যুক্তি প্লেটোর ধারণাবাদের বিরুদ্ধে সর্বাপেক্ষা জোরালো যুক্তি"—এ কথা কে বলেছেন?

  • ক) হেগেল

  • খ) ডেকার্ট

  • গ) কান্ট

  • ঘ) রাসেল

উত্তর:

  • রাসেল এই মন্তব্য করেছেন।

  • Final Answer: ঘ) রাসেল।


18 নম্বর প্রশ্ন: বেন্থাম ও মিলের সুখবাদ

প্রশ্ন: সঠিক বাক্যটি নির্ণয় করুন:

  • ক) বেন্থাম সুখের পরিমাণগত পার্থক্য অস্বীকার করেছেন

  • খ) মিল সুখের গুণগত পার্থক্য স্বীকার করেছেন

  • গ) বেন্থামের পরসুখবাদে অপরের সুখ একমাত্র লক্ষ্য

  • ঘ) সবগুলো সঠিক

উত্তর:

  • বেন্থাম: পরিমাণগত পার্থক্য স্বীকার, গুণগত পার্থক্য অস্বীকার।

  • মিল: গুণগত পার্থক্য স্বীকার (দৈহিক vs মানসিক সুখ)।

  • বেন্থামের পরসুখবাদের মূল ভিত্তি আত্মসুখবাদ (নিজের সুখ প্রাধান্য)।

  • Final Answer: খ) মিল সুখের গুণগত পার্থক্য স্বীকার করেছেন।

18 নম্বর প্রশ্ন: বেন্থাম ও মিলের সুখবাদের পার্থক্য

প্রশ্ন: সঠিক বাক্যটি নির্ণয় করুন:

  • ক) বেন্থাম সুখের পরিমাণগত পার্থক্য অস্বীকার করেছেন, 

  • মিল সুখের গুণগত পার্থক্য স্বীকার করেছেন।

  • খ) বেন্থামের পরসুখবাদ অপরের সুখকে একমাত্র লক্ষ্য বলে।

  • গ) সবগুলি সঠিক।

  • ঘ) কোনটি সঠিক নয়।

উত্তর:

  • বেন্থাম সুখের পরিমাণগত পার্থক্য স্বীকার করেন (অস্বীকার নন), কিন্তু গুণগত পার্থক্য অস্বীকার করেন।

  • মিল সুখের গুণগত পার্থক্য স্বীকার করেন (দৈহিক vs মানসিক সুখ)।

  • বেন্থামের পরসুখবাদের মূল ভিত্তি আত্মসুখবাদ (নিজের সুখ প্রথম, পরে বাহ্য নিয়ন্ত্রণে অপরের সুখ)।

  • সঠিক উত্তর: খ) "বেন্থামের পরসুখবাদ অপরের সুখকে একমাত্র লক্ষ্য বলে"—এটি ভুল, কারণ তার মূল লক্ষ্য আত্মসুখ।

  • Final Answer: অপশন  ও  ভুল, তাই ঘ) কোনটি সঠিক নয়


19 নম্বর প্রশ্ন: শাস্তি সংক্রান্ত মতবাদ

প্রশ্ন: প্রাণদণ্ড সমর্থিত হয়েছে কোন মতবাদে?

  • ক) প্রতিশোধাত্মক

  • খ) প্রতিরোধাত্মক

  • গ) সংশোধনাত্মক

  • ঘ) কোনটিই নয়

উত্তর:

  • প্রতিশোধাত্মক: "চোখের বদলে চোখ"—প্রাণদণ্ড সমর্থিত।

  • প্রতিরোধাত্মক: অন্যদের ভয় দেখানোর জন্য শাস্তি (প্রাণদণ্ড সম্ভব)।

  • সংশোধনাত্মক: প্রাণদণ্ড দেওয়া হয় না, কারণ সংশোধনের সুযোগ থাকে না।

  • Final Answer: ক) প্রতিশোধাত্মক।


20 নম্বর প্রশ্ন: নৈতিক বিচারের বিষয়বস্তু

প্রশ্ন: "নৈতিক বিচারের বিচার্য বিষয়বস্তু হল স্বেচ্ছাকৃত কর্মের ফলাফল"—এ মতটি কার?

  • ক) বিচারবাদী

  • খ) সজ্ঞাবাদী

  • গ) সুখবাদী (বেন্থাম/মিল)

  • ঘ) কল্যাণবাদী

উত্তর:

  • সুখবাদীরা (বেন্থাম, মিল) কর্মের ফলাফলকে গুরুত্ব দেন।

  • বিচারবাদী/সজ্ঞাবাদীরা উদ্দেশ্য বা লক্ষ্যকে বিচার্য বলে।

  • Final Answer: গ) সুখবাদী।


21 নম্বর প্রশ্ন: নব্য ন্যায় ও সামান্য লক্ষণ প্রত্যক্ষ

প্রশ্ন: কোন নব্য ন্যায়িক সামান্য লক্ষণ প্রত্যক্ষ অস্বীকার করেছেন?

  • ক) বিশ্বনাথ

  • খ) রঘুনাথ শিরোমণি

  • গ) অন্নং ভট্ট

  • ঘ) গঙ্গেশ উপাধ্যায়

উত্তর:

  • রঘুনাথ শিরোমণি সামান্য লক্ষণ প্রত্যক্ষ (universal perception) অস্বীকার করেন।

  • Final Answer: খ) রঘুনাথ শিরোমণি।


22 নম্বর প্রশ্ন: সচেতন উদ্দেশ্যবাদ

প্রশ্ন: কোন মতবাদ "সচেতন উদ্দেশ্যবাদ" নামে পরিচিত?

  • ক) সাংখ্য

  • খ) যোগ

  • গ) রামানুজের ব্রহ্ম পরিণামবাদ

  • ঘ) শংকরের বিবর্তবাদ

উত্তর:

  • যোগ দর্শনের পরিণামবাদ সচেতন উদ্দেশ্যবাদ (conscious teleology)।

  • সাংখ্যের পরিণামবাদ অচেতন উদ্দেশ্যবাদ।

  • Final Answer: খ) যোগ।


23 নম্বর প্রশ্ন: বৈশেষিক সূত্র ও গুণ

প্রশ্ন: মহর্ষি কনাদ কতগুলি গুণের কথা বলেছেন?

  • ক) ১৭

  • খ) ২৪

  • গ) ৭

  • ঘ) ৯

উত্তর:

  • কনাদ ১৭টি গুণ বলেছেন, প্রশস্তপাদ পরে ৭টি যোগ করে ২৪টি করেন।

  • Final Answer: ক) ১৭।


24 নম্বর প্রশ্ন: লঙ্কাবতার সূত্র

প্রশ্ন: লঙ্কাবতার সূত্র গ্রন্থটি কোন সম্প্রদায়ের সঙ্গে সম্পর্কিত?

  • ক) হীনযান

  • খ) মহাযান

  • গ) যোগাচার

  • ঘ) মাধ্যমিক

উত্তর:

  • মহাযান সম্প্রদায়ের শূন্যবাদী (মাধ্যমিক) শাখার গুরুত্বপূর্ণ গ্রন্থ।

  • Final Answer: খ) মহাযান।


25 নম্বর প্রশ্ন: বৌদ্ধ নৈরাত্মবাদের সাদৃশ্য

প্রশ্ন: বৌদ্ধ নৈরাত্মবাদের সঙ্গে কোন পাশ্চাত্য দার্শনিকের মতের সাদৃশ্য রয়েছে?

  • ক) লক

  • খ) বার্কলি

  • গ) হিউম

  • ঘ) কান্ট

উত্তর:

  • হিউমও নিত্য আত্মার অস্তিত্ব অস্বীকার করেন (অনাত্মবাদের সাদৃশ্য)।

  • Final Answer: গ) হিউম।


26 নম্বর প্রশ্ন: আত্মার পরিমাণ

প্রশ্ন: "আত্মা অনুপরিমাণ"—এ কথা কে বলেছেন?

  • ক) জৈন

  • খ) ন্যায়

  • গ) বিশিষ্টাদ্বৈত (রামানুজ)

  • ঘ) সাংখ্য

উত্তর:

  • রামানুজ (বিশিষ্টাদ্বৈত) আত্মাকে অনুপরিমাণ (atomic) বলেন।

  • ন্যায়/সাংখ্য আত্মাকে বিভু (all-pervading) বলেন।

  • Final Answer: গ) বিশিষ্টাদ্বৈত।


27 নম্বর প্রশ্ন: আন্নীক্ষিকি

প্রশ্ন: কোন ভারতীয় দর্শন সম্প্রদায়কে "আন্নীক্ষিকি" বলা হয়?

  • ক) ন্যায়

  • খ) বৈশেষিক

  • গ) মীমাংসা

  • ঘ) বেদান্ত

উত্তর:

  • ন্যায় দর্শনকে "আন্নীক্ষিকি" (তর্কশাস্ত্র) বলা হয়, কারণ এটি যুক্তি-বিশ্লেষণভিত্তিক।

  • Final Answer: ক) ন্যায়।


28 নম্বর প্রশ্ন: ঈশ্বর ও নিমিত্ত কারণ

প্রশ্ন: ঈশ্বর জগতের নিমিত্ত কারণ—এ কথা কে বলেছেন?

  • ক) ন্যায় ও যোগ

  • খ) ন্যায় ও রামানুজ

  • গ) যোগ ও বৈশেষিক

  • ঘ) মীমাংসা ও সাংখ্য

উত্তর:

  • ন্যায় ও রামানুজ ঈশ্বরকে নিমিত্ত কারণ (efficient cause) বলেন।

  • যোগ ঈশ্বর স্বীকার করলেও নিমিত্ত কারণ বলেন না।

  • Final Answer: খ) ন্যায় ও রামানুজ।


29 নম্বর প্রশ্ন: সপ্ত সমাধি

প্রশ্ন: সপ্ত সমাধি পরিষ্কারের উল্লেখ রয়েছে কোন দর্শনে?

  • ক) বৌদ্ধ

  • খ) যোগ

  • গ) জৈন

  • ঘ) ন্যায়

উত্তর:

  • বৌদ্ধ দর্শনে অষ্টাঙ্গিক মার্গ-এর ৭টি স্তরকে "সপ্ত সমাধি পরিষ্কার" বলা হয়।

  • Final Answer: ক) বৌদ্ধ।


30 নম্বর প্রশ্ন: শংকরাচার্য ও উপনিষদ

প্রশ্ন: শংকরাচার্য নিম্নলিখিত কোন উপনিষদের ভাষ্য রচনা করেননি?

  • ক) ঈশ

  • খ) কঠ

  • গ) কৌষিতকি

  • ঘ) ছান্দোগ্য

উত্তর:

  • শংকর ১১টি উপনিষদের ভাষ্য লিখেছেন, কিন্তু কৌষিতকি তার মধ্যে নেই।

  • Final Answer: গ) কৌষিতকি।

31 নম্বর প্রশ্ন: ফেকনার-ওয়েবারের সূত্র

প্রশ্ন: "উদ্দীপক যদি গুণোত্তর প্রকৃতিতে বাড়ে, তাহলে সংবেদন বাড়বে যোগত্তর প্রগতিতে"—এ সূত্রটি কার?

  • ক) ওয়েবার

  • খ) ফেকনার

  • গ) ভুন্ট

  • ঘ) টিচনার

উত্তর:

  • ফেকনার এই সূত্রটি প্রস্তাব করেন (Weber-Fechner Law)।

  • Final Answer: খ) ফেকনার।


32 নম্বর প্রশ্ন: নবজাতকের চেতনা

প্রশ্ন: "নবজাতকের চেতনা এক অস্পষ্ট, অব্যক্ত এবং জটপাকানো অর্থহীন চেতনা"—এ কথা কে বলেছেন?

  • ক) জেমস

  • খ) টিচনার

  • গ) স্টাউট

  • ঘ) ভুন্ট

উত্তর:

  • উইলিয়াম জেমস তার প্রিন্সিপলস অফ সাইকোলজি গ্রন্থে এ মত প্রকাশ করেন।

  • Final Answer: ক) জেমস।


33 নম্বর প্রশ্ন: জেমসের মৌলিক অনুষঙ্গ নিয়ম

প্রশ্ন: জেমসের মতে, মৌলিক অনুষঙ্গ নিয়ম কোনটি?

  • ক) বৈপরীত্য

  • খ) সান্নিধ্য

  • গ) সাদৃশ্য

  • ঘ) সমগ্রীকরণ

উত্তর:

  • জেমস সান্নিধ্য (contiguity) কে মৌলিক অনুষঙ্গ নিয়ম বলেন।

  • স্পেন্সার সাদৃশ্য-কে মৌলিক বলেন।

  • Final Answer: খ) সান্নিধ্য।


34 নম্বর প্রশ্ন: স্মৃতি সংক্রান্ত মতবাদ

প্রশ্ন: নিম্নলিখিত কোনটি সঠিক?

  • ক) জেমসের মতে স্মৃতির উন্নতি সম্ভব।

  • খ) স্টাউটের মতে স্মৃতির উন্নতি সম্ভব নয়।

  • গ) ফ্রয়েডের মতে বিস্মৃতি ইচ্ছামূলক।

  • ঘ) সবগুলোই ঠিক।

উত্তর:

  • ফ্রয়েড ইচ্ছামূলক বিস্মৃতি (repression) তত্ত্ব দেন।

  • জেমস ও স্টাউটের বক্তব্য এখানে ভুলভাবে উপস্থাপিত।

  • Final Answer: গ) ফ্রয়েডের মতে বিস্মৃতি ইচ্ছামূলক।


35 নম্বর প্রশ্ন: মনোযোগের শর্ত নয়

প্রশ্ন: মনোযোগের শর্ত বা নির্ধারক নয় কোনটি?

  • ক) উদ্দেশ্য সংক্রান্ত

  • খ) উদ্দীপক সংক্রান্ত

  • গ) মনোগত

  • ঘ) দেহগত

উত্তর:

  • মনোযোগের তিন নির্ধারক: উদ্দীপকমনোগত, ও দেহগত

  • উদ্দেশ্য সংক্রান্ত কোনো শর্ত নয়।

  • Final Answer: ক) উদ্দেশ্য সংক্রান্ত।


36 নম্বর প্রশ্ন: প্রচেষ্টা ও ভুল সংশোধন মতবাদ

প্রশ্ন: প্রচেষ্টা ও ভুল সংশোধন মতবাদের প্রধান প্রবর্তক কে?

  • ক) থর্নডাইক

  • খ) হাল

  • গ) প্যাভলভ

  • ঘ) স্কিনার

উত্তর:

  • থর্নডাইক (এডওয়ার্ড লি থর্নডাইক) এবং হাল (ক্লার্ক এল. হাল) এই মতবাদের প্রবর্তক।

  • Final Answer: ক) থর্নডাইক ও খ) হাল (ভিডিওতে উল্লেখ)।


37 নম্বর প্রশ্ন: গণতন্ত্রের সংজ্ঞা

প্রশ্ন: "গণতন্ত্র হলো বোকাদের দ্বারা বোকাদের জন্য সরকার"—এ উক্তি কার?

  • ক) আব্রাহাম লিংকন

  • খ) কার্লাইল

  • গ) প্লেটো

  • ঘ) অ্যারিস্টটল

উত্তর:

  • টমাস কার্লাইল এই বিদ্রূপাত্মক সংজ্ঞা দেন।

  • লিংকনের সংজ্ঞা: "জনগণের দ্বারা, জনগণের জন্য সরকার"।

  • Final Answer: খ) কার্লাইল।


38 নম্বর প্রশ্ন: গান্ধীজির উক্তি

প্রশ্ন: "তোমার ভোগ হোক ত্যাগের মাধ্যমে"—গান্ধীজির এ উক্তি কোন তত্ত্বের ভিত্তি?

  • ক) আচিতন্ত্র

  • খ) ন্যায়

  • গ) পরিণামবাদ

  • ঘ) স্বরাজ

উত্তর:

  • অচিতন্ত্র (Trusteeship Theory): সম্পদ ত্যাগের মাধ্যমে সমাজসেবা।

  • Final Answer: ক) আচিতন্ত্র।


39 নম্বর প্রশ্ন: লোকাচার ও লোকনীতি

প্রশ্ন: নিম্নলিখিত কোনটি সঠিক?

  • ক) লোকাচার অনুসরণ বাধ্যতামূলক নয়।

  • খ) লোকনীতির সঙ্গে গোষ্ঠী কল্যাণ যুক্ত হলে তা লোকাচার হয়।

  • গ) লোকাচার ও লোকনীতির পার্থক্য গুণগত।

  • ঘ) সবগুলোই ঠিক।

উত্তর:

  • লোকাচার অবাধ্যতামূলক, লোকনীতি বাধ্যতামূলক। পার্থক্য পরিমাণগত (গুণগত নয়)।

  • Final Answer: ক) লোকাচার অনুসরণ বাধ্যতামূলক নয়।


40 নম্বর প্রশ্ন: শিশুর কাছে পরিবার

প্রশ্ন: শিশুর কাছে পরিবার হলো—

  • ক) শিক্ষালয়

  • খ) প্রশ্রয়স্থল

  • গ) গৃহকোণ

  • ঘ) সম্প্রদায়

উত্তর:

  • শিশুর কাছে পরিবার সম্প্রদায় (community) হিসেবে কাজ করে।

  • Final Answer: ঘ) সম্প্রদায়।


41 নম্বর প্রশ্ন: সমাজবদ্ধ জীব

প্রশ্ন: "যে ব্যক্তি সমাজে বসবাসের উপযোগী নয়, সে হয় পশু অথবা দেবতা"—এ উক্তি কার?

  • ক) প্লেটো

  • খ) ম্যাকাইভার

  • গ) অ্যারিস্টটল

  • ঘ) রুশো

উত্তর:

  • অ্যারিস্টটল Politics-এ এ কথা বলেন ("Man is a social animal")।

  • Final Answer: গ) অ্যারিস্টটল।


42 নম্বর প্রশ্ন: নীতিবিদ্যা ও প্রাকৃতিক বিজ্ঞান

প্রশ্ন: "নীতিবিদ্যা হলো প্রাকৃতিক বিজ্ঞান"—এ কথা কে বলেছেন?

  • ক) কান্ট

  • খ) স্পেন্সার

  • গ) হেগেল

  • ঘ) মিল

উত্তর:

  • হার্বার্ট স্পেন্সার নীতিবিদ্যাকে প্রাকৃতিক বিজ্ঞানের extension বলেন।

  • Final Answer: খ) স্পেন্সার।


43 নম্বর প্রশ্ন: মনস্তাত্ত্বিক সুখবাদ

প্রশ্ন: "সুখদায়ক বস্তুর পরিবর্তে সুখকে কাম্যবস্তু বলে মনস্তাত্ত্বিক সুখবাদীরা ঘোড়ার আগে গাড়ি জুড়ে দিলে যে দোষ হয়, সেই দোষ করেছেন"—এ কথা কে বলেছেন?

  • ক) বেন্থাম

  • খ) মিল

  • গ) রাশডল

  • ঘ) সিডগউইক

উত্তর:

  • রাশডল (হেনরি সিডগউইক) এই সমালোচনা করেন।

  • Final Answer: গ) রাশডল।


44 নম্বর প্রশ্ন: উচিত কর্ম

প্রশ্ন: "কোন কর্মকে উচিত কর্ম বলা যাবে যদি তা কোনো সার্বভৌম নৈতিক নিয়মকে অনুসরণ করে"—এ মত কার?

  • ক) হেগেল

  • খ) কান্ট

  • গ) অ্যারিস্টটল

  • ঘ) বেন্থাম

উত্তর:

  • কান্ট-এর কার্যনীতি (Categorical Imperative) এর মূল বক্তব্য।

  • Final Answer: খ) কান্ট।


45 নম্বর প্রশ্ন: যুক্তিদোষ

প্রশ্ন: "জলে বারবার স্নান করলে দড়ির মত শরীরও পচে যাবে"—এ যুক্তিতে কোন দোষ ঘটেছে?

  • ক) বাক্তালীয়

  • খ) মন্দ উপমা

  • গ) অবৈধ সামান্যীকরণ

  • ঘ) পর্যবেক্ষণ

উত্তর:

  • মন্দ উপমা (Fallacy of False Analogy): অপ্রাসঙ্গিক সাদৃশ্য।

  • Final Answer: খ) মন্দ উপমা।


46 নম্বর প্রশ্ন: মিলের পদ্ধতি

প্রশ্ন: মিলের কোন পরীক্ষামূলক পদ্ধতি স্থায়ী কারণ নির্ণয়ে কার্যকর?

  • ক) অন্বয়ী

  • খ) ব্যতিরেকী

  • গ) সহপরিবর্তন

  • ঘ) পরিশেষ

উত্তর:

  • সহপরিবর্তন (Method of Concomitant Variations) স্থায়ী কারণ নির্ণয় করে।

  • Final Answer: গ) সহপরিবর্তন।


47 নম্বর প্রশ্ন: মানকলিপি

প্রশ্ন: "কোন ছাত্রই পরিশ্রম ছাড়া উন্নতি করতে পারবে না"—বাক্যটির মানকলিপি কোনটি?

  • ক) ∀x (Sx ⊃ (¬Lx ⊃ ¬Px))

  • খ) ∀x (Sx ∧ ¬Lx ⊃ ¬Px)

  • গ) ∀x (Sx ⊃ ¬(Lx ∧ Px))

  • ঘ) ∀x (Sx ⊃ (¬Lx ∧ ¬Px))

উত্তর:

  • সঠিক গঠন: ∀x (Sx ⊃ (¬Lx ⊃ ¬Px)) ("সকল x-এর জন্য, যদি x ছাত্র হয় এবং পরিশ্রম না করে, তবে উন্নতি করতে পারবে না")।

  • Final Answer: ক)।


48 নম্বর প্রশ্ন: কারণের সংজ্ঞা

প্রশ্ন: "কারণ কথাটিকে আবশ্যিক পর্যাপ্ত শর্ত অর্থে কে ব্যবহার করেছেন?"

  • ক) মিল

  • খ) বেইন

  • গ) হিকসন

  • ঘ) কপি

উত্তর:

  • আই. এম. কপি (Irving M. Copi) কারণকে আবশ্যিক পর্যাপ্ত শর্ত বলেন।

  • Final Answer: ঘ) কপি।


49 নম্বর প্রশ্ন: বহুকারণবাদ খণ্ডন

প্রশ্ন: বহুকারণবাদ খণ্ডন করা যাবে নিচের কোন অপশনে?

  • ক) কার্যকে সামান্য অর্থে গ্রহণ করে

  • খ) কারণকে বিশেষ অর্থে গ্রহণ করে

  • গ) কারণকে সামান্য অর্থে গ্রহণ করে

  • ঘ) কোনটিই নয়

উত্তর:

  • বহুকারণবাদ খণ্ডন করতে কার্যকে বিশেষ অর্থে (specific) নিতে হবে।

  • Final Answer: ঘ) কোনটিই নয় (কারণ প্রশ্নে সঠিক অপশন নেই)।


50 নম্বর প্রশ্ন: লৌকিক আরোহণ

প্রশ্ন: "লৌকিক বা অবৈজ্ঞানিক আরোহণ অনুমানকে শিশুসুলভ বলেছেন কে?"

  • ক) বেকন

  • খ) মিল

  • গ) অ্যারিস্টটল

  • ঘ) ডেসকার্টেস

উত্তর:

  • ফ্রান্সিস বেকন এটিকে "শিশুসুলভ" (childish) বলেন (Novum Organum-এ)।

  • Final Answer: ক) বেকন।

51 নম্বর প্রশ্ন: বচনাকারের সত্যতা

প্রশ্ন: "P • (P ∨ ~P)" বচনাকারটি হল:

  • ক) সর্বসত্য

  • খ) সর্বমিথ্যা

  • গ) আপতিক

  • ঘ) অনির্ণেয়

উত্তর:

  • এটি একটি আপতিক (contingent) বচন, কারণ P-এর মান T/F হলে বচনটিও T/F হয়।

  • Final Answer: গ) আপতিক।


52 নম্বর প্রশ্ন: মানকলিপি রূপান্তর

প্রশ্ন: "কোন অধার্মিক ব্যক্তি নয় সৎ"—বাক্যটির বুলিয়লিপি কোনটি?

  • ক) ∃x (¬Px ∧ Sx)

  • খ) ∀x (¬Px ⊃ Sx)

  • গ) ¬∃x (Px ∧ ¬Sx)

  • ঘ) ∀x (Px ⊃ ¬Sx)

উত্তর:

  • সঠিক রূপ: ∀x (Px ⊃ ¬Sx) ("সকল x-এর জন্য, যদি x অধার্মিক হয়, তবে x সৎ নয়")।

  • Final Answer: ঘ)।


53 নম্বর প্রশ্ন: সংস্থানের দোষ

প্রশ্ন: তৃতীয় সংস্থানের "A-E-A" মূর্তিতে কোন দোষ হয়েছে?

  • ক) অবৈধ হেতু

  • খ) অব্যাপ্তি

  • গ) পক্ষদোষ

  • ঘ) অস্তিত্বমূলক

উত্তর:

  • এখানে অস্তিত্বমূলক দোষ (existential fallacy), কারণ E-বচনে সিদ্ধান্তের বিষয়ের অস্তিত্ব অনুমিত হয় না।

  • Final Answer: ঘ) অস্তিত্বমূলক।


54 নম্বর প্রশ্ন: সংস্থানের বৈধতা

প্রশ্ন: চতুর্থ সংস্থানের কোন মূর্তি তৃতীয় সংস্থানেও বৈধ?

  • ক) A-A-A

  • খ) E-A-E

  • গ) A-E-E

  • ঘ) O-A-O

উত্তর:

  • A-A-A উভয় সংস্থানে বৈধ (চতুর্থ সংস্থানে Bramantip, তৃতীয়ে Darapti)।

  • Final Answer: ক) A-A-A।


55 নম্বর প্রশ্ন: বচনের বিবর্তন

প্রশ্ন: I-বচনের বিবর্তনের সমবিবর্তন করলে কোন বচন পাওয়া যাবে?

  • ক) A

  • খ) E

  • গ) O

  • ঘ) I

উত্তর:

  • I → বিবর্তন = O → সমবিবর্তন = A

  • Final Answer: ক) A।


56 নম্বর প্রশ্ন: O-বচনের প্রভাব

প্রশ্ন: O-বচন সত্য হলে একই উদ্দেশ্য-বিধের I-বচনের সত্য মূল্য কী হবে?

  • ক) সত্য

  • খ) মিথ্যা

  • গ) অনিশ্চিত

  • ঘ) কোনটিই নয়

উত্তর:

  • O ও I বিরোধী সম্পর্কে; O সত্য হলে I অনিশ্চিত

  • Final Answer: গ) অনিশ্চিত।


57 নম্বর প্রশ্ন: যথার্থ বিরোধিতা

প্রশ্ন: নব্য যুক্তিবিজ্ঞান অনুযায়ী যথার্থ বিরোধিতা কী?

  • ক) বিপরীত

  • খ) বিরুদ্ধ

  • গ) অবিরুদ্ধ

  • ঘ) কোনটিই নয়

উত্তর:

  • নব্য যুক্তিবিজ্ঞানে বিরুদ্ধ (contradictory) যথার্থ বিরোধিতা।

  • Final Answer: খ) বিরুদ্ধ।


58 নম্বর প্রশ্ন: দ্রব্য ও চেতনা

প্রশ্ন: "দ্রব্য হলো আধ্যাত্মিক চেতনা সম্পন্ন"—এ মত কার?

  • ক) লাইবনিৎস

  • খ) ডেকার্ট

  • গ) স্পিনোজা

  • ঘ) বার্কলি

উত্তর:

  • লাইবনিৎস-এর মনাদ (monad) তত্ত্বে দ্রব্য আধ্যাত্মিক চেতনাসম্পন্ন।

  • Final Answer: ক) লাইবনিৎস।


59 নম্বর প্রশ্ন: দেহ-মন সম্পর্ক

প্রশ্ন: বিবৃতি:

  1. স্পিনোজার মতে দেহ-মনের কার্যকরণ সম্পর্ক নেই।

  2. ডেকার্টের মতে দেহ-মনের কার্যকরণ সম্পর্ক আছে।
    সিদ্ধান্ত:

  • ক) ১ সঠিক

  • খ) ২ সঠিক

  • গ) দুটিই ভুল

  • ঘ) দুটিই সঠিক

উত্তর:

  • স্পিনোজা: সমান্তরালবাদ (কোনো কার্যকরণ নেই)।

  • ডেকার্ট: দ্বৈতবাদ (কার্যকরণ আছে)।

  • Final Answer: গ) দুটিই ভুল (কারণ স্পিনোজা ও ডেকার্টের বক্তব্য ভুলভাবে উপস্থাপিত)।


60 নম্বর প্রশ্ন: সত্তা ও জ্ঞাতা

প্রশ্ন: "সত্তা হলো জ্ঞাতা"—এ মত কার?

  • ক) শঙ্কর

  • খ) রামানুজ

  • গ) মধ্ব

  • ঘ) বল্লভ

উত্তর:

  • বল্লভাচার্য (শুদ্ধাদ্বৈত) সত্তাকে জ্ঞাতা (knower) বলেন।

  • Final Answer: ঘ) বল্লভ।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

نموذج الاتصال