1 নম্বর প্রশ্ন: নব্য ন্যায়ের মূল গ্রন্থ
প্রশ্ন: নব্য ন্যায় যে গ্রন্থকে কেন্দ্র করে গড়ে উঠেছে তা কী?
ক) ন্যায়সূত্র
খ) তত্ত্বপল্লভ
গ) তত্ত্বচিন্তামণি
ঘ) তর্কসংগ্রহ
উত্তর:
নব্য ন্যায়ের প্রতিষ্ঠাতা গঙ্গেশ উপাধ্যায় তার তত্ত্বচিন্তামণি গ্রন্থের মাধ্যমে নব্য ন্যায়ের ভিত্তি স্থাপন করেন।
প্রাচীন ন্যায়ের মূল গ্রন্থ ন্যায়সূত্র (গৌতম রচিত)।
Final Answer: গ) তত্ত্বচিন্তামণি।
নব্য ন্যায় যে গ্রন্থকে কেন্দ্র করে গড়ে উঠেছে তা হলো —
গ) তত্ত্বচিন্তামণি।
ব্যাখ্যা:
-
তত্ত্বচিন্তামণি রচয়িতা: গঙ্গেশ উপাধ্যায় (১৩শ শতক)।
-
এটি নব্য ন্যায় (Navya-Nyāya) দর্শনের ভিত্তি রচনা হিসেবে বিবেচিত।
-
এ গ্রন্থে জ্ঞান, প্রমাণ, শব্দ ইত্যাদি দর্শনীয় বিষয়ে যুক্তিপূর্ণ বিশ্লেষণ করা হয়েছে।
অন্যান্য অপশন:
-
ক) ন্যায়সূত্র – গৌতমের রচনা; এটি প্রাচীন ন্যায় দর্শনের মূল গ্রন্থ।
-
খ) তত্ত্বপল্লব – রঘুনাথ শিরোমণির ব্যাখ্যানমূলক রচনা।
-
ঘ) তর্কসংগ্রহ – অন্নম্ভট্ট রচিত, প্রাথমিক পাঠ্যরূপে ব্যবহৃত সহজপাঠ্য গ্রন্থ।
✅ সঠিক উত্তর: গ) তত্ত্বচিন্তামণি।
2 নম্বর প্রশ্ন: চিত্তবৃত্তি
প্রশ্ন: নিম্নলিখিত কোনটি চিত্তবৃত্তির অন্তর্গত নয়?
ক) প্রমাণ
খ) বিকল্প
গ) অনুভব
ঘ) বিপর্যয়
উত্তর:
যোগদর্শনে পাঁচ প্রকার চিত্তবৃত্তি: প্রমাণ, বিপর্যয়, বিকল্প, নিদ্রা, স্মৃতি।
অনুভব চিত্তবৃত্তি নয়।
Final Answer: গ) অনুভব।
3 নম্বর প্রশ্ন: ভ্রমজ্ঞান সম্পর্কে ভাট্ট মীমাংসক মত
প্রশ্ন: কুমারিল ভট্টের মতে ভ্রমজ্ঞান কী?
ক) অখ্যাতিবাদ
খ) বিপরীত খ্যাতিবাদ
গ) সৎ খ্যাতিবাদ
ঘ) আত্মখ্যাতিবাদ
উত্তর:
কুমারিল ভট্ট: বিপরীত খ্যাতিবাদ (বিষয়কে বিপরীতভাবে জানা)।
প্রভাকর মিশ্র: অখ্যাতিবাদ।
রামানুজ: সৎ খ্যাতিবাদ।
যোগাচার্য: আত্মख्यातিবाद।
Final Answer: খ) বিপরীত খ্যাতিবাদ।
4 নম্বর প্রশ্ন: আচার বা প্রথা
প্রশ্ন: "সমাজ অনুমোদিত অভ্যস্ত ক্রিয়ায় হলো আচার বা প্রথা"—এ মত কার?
ক) গিসবার্ট
খ) ম্যাকাইভার
গ) গিন্সবার্গ
ঘ) পেজ
উত্তর:
গিসবার্ট এই সংজ্ঞা দিয়েছেন।
Final Answer: ক) গিসবার্ট।
5 নম্বর প্রশ্ন: কান্টের নৈতিকতার পূর্বস্বীকৃতি
প্রশ্ন: কান্ট নৈতিকতার পূর্বস্বীকৃতি হিসেবে নিচের কোনটি বলেননি?
ক) শর্তহীন অনুজ্ঞা
খ) ইচ্ছার স্বাধীনতা
গ) আত্মার অমরত্ব
ঘ) ঈশ্বরের অস্তিত্ব
উত্তর:
কান্টের পূর্বস্বীকৃতি: ইচ্ছার স্বাধীনতা, আত্মার অমরত্ব, ঈশ্বরের অস্তিত্ব।
শর্তহীন অনুজ্ঞা (Categorical Imperative) তার নীতিবিদ্যার মূলনীতি, পূর্বস্বীকৃতি নয়।
Final Answer: ক) শর্তহীন অনুজ্ঞা।
6 নম্বর প্রশ্ন: পিটার সিঙ্গার ও ইউথানেসিয়া
প্রশ্ন: পিটার সিঙ্গার তার প্র্যাক্টিক্যাল এথিক্স-এ কয় প্রকার ইউথানেসিয়ার উল্লেখ করেছেন?
ক) ২
খ) ৩
গ) ৪
ঘ) ৬
উত্তর:
৩ প্রকার: ঐচ্ছিক (Voluntary), অনৈচ্ছিক (Non-voluntary), ইচ্ছা-নিরপেক্ষ (Involuntary)।
Final Answer: খ) ৩।
7 নম্বর প্রশ্ন: থর্নডাইকের শিখণ তত্ত্ব
প্রশ্ন: থর্নডাইকের শিখণ সংক্রান্ত মতবাদের নাম কী?
ক) পরিজ্ঞানবাদ
খ) প্রতিক্রিয়াবাদ
গ) অন্তর্দৃষ্টিবাদ
ঘ) প্রচেষ্টা ও ভুল
উত্তর:
প্রচেষ্টা ও ভুল তত্ত্ব (Trial and Error Theory)।
Final Answer: ঘ) প্রচেষ্টা ও ভুল।
8 নম্বর প্রশ্ন: বুদ্ধাঙ্ক (IQ)
প্রশ্ন: অল্পধি বা ক্ষীণধি (মরণ) ব্যক্তির IQ কত?
ক) ২৫-৫০
খ) ৫০-৭০
গ) ৭০-৯০
ঘ) ৯০-১১০
উত্তর:
ক্ষীণধি (মরণ): IQ ৫০-৭০।
জড়ধি (Idiot): ২৫-এর নিচে।
Final Answer: খ) ৫০-৭০।
9 নম্বর প্রশ্ন: কান্টের কোপার্নিকীয় বিপ্লব
প্রশ্ন: কান্টের জ্ঞানতত্ত্বে কোপার্নিকীয় বিপ্লবের মূল কথা কী?
ক) আমাদের জ্ঞান বিষয়কে অনুসরণ করে
খ) বিষয় আমাদের জ্ঞানকে অনুসরণ করে
গ) বিষয় ও জ্ঞান একে অপরের উপর নির্ভরশীল
ঘ) মন-নিরপেক্ষ বস্তুর অস্তিত্ব নেই
উত্তর:
কান্ট: বিষয় আমাদের জ্ঞানকে অনুসরণ করে (জ্ঞান বিষয়কে গঠন করে)।
Final Answer: খ) বিষয় আমাদের জ্ঞানকে অনুসরণ করে।
10 নম্বর প্রশ্ন: বার্কলের মতবাদ খণ্ডন
প্রশ্ন: "একটি পাথরে পদাঘাত করে বার্কলের মতবাদ খণ্ডন করলাম"—এ কথা কে বলেছেন?
ক) ডেকার্ট
খ) হিউম
গ) ডক্টর জনসন
ঘ) রাসেল
উত্তর:
ডক্টর স্যামুয়েল জনসন বস্তুর অস্তিত্ব প্রমাণ করতে পাথরে লাথি মেরেছিলেন।
Final Answer: গ) ডক্টর জনসন।
11 নম্বর প্রশ্ন: স্পিনোজার গুণের ব্যাখ্যা
প্রশ্ন: "স্পিনোজার উল্লিখিত গুণগুলো দ্রব্য বা ঈশ্বরের বিষয়গত ধর্ম"—এ মত কার?
ক) কনফিশার
খ) আর্টম্যান
গ) হেগেল
ঘ) রাসেল
উত্তর:
কনফিশার: গুণগুলো বিষয়গত (বস্তুবাদী ব্যাখ্যা)।
আর্টম্যান ও হেগেল: বিষয়ীগত (ভাববাদী ব্যাখ্যা)।
Final Answer: ক) কনফিশার।
12 নম্বর প্রশ্ন: প্রত্যয় ও ইন্দ্রিয়ানুভব
প্রশ্ন: "প্রত্যয় ব্যতীত ইন্দ্রিয়ানুভব অন্ধ, ইন্দ্রিয়ানুভব ব্যতীত প্রত্যয় শূন্যগর্ভ"—এ মত কার?
ক) লাইবনিৎস
খ) হিউম
গ) একাড
ঘ) কান্ট
উত্তর:
কান্ট: জ্ঞানের জন্য প্রত্যয় (বুদ্ধি) ও ইন্দ্রিয়ানুভব (অভিজ্ঞতা) উভয়ই প্রয়োজন।
Final Answer: ঘ) কান্ট।
13 নম্বর প্রশ্ন: কান্টের অবধারণ
প্রশ্ন: নিচের কোন প্রকার অবধারণ কান্টের মতে সম্ভব নয়?
ক) পূর্বসিদ্ধ বিশ্লেষক
খ) পরতসিদ্ধ সংশ্লেষক
গ) পরতসিদ্ধ বিশ্লেষক
ঘ) পূর্বসিদ্ধ সংশ্লেষক
উত্তর:
পরতসিদ্ধ বিশ্লেষক (Analytic a posteriori) কান্টের মতে অসম্ভব।
Final Answer: গ) পরতসিদ্ধ বিশ্লেষক।
14 নম্বর প্রশ্ন: সত্যাপেক্ষ যোজক
প্রশ্ন: নিচের কোনটি সত্যাপেক্ষ যোজক নয়?
ক) ∧ (এবং)
খ) ∨ (বা)
গ) ¬ (নঞর্থক)
ঘ) → (যদি-তবে)
উত্তর:
¬ (নঞর্থক) যোজক নয়, এটি একটি একাঙ্ক অপারেটর।
Final Answer: গ) ¬ (নঞর্থক)।
15 নম্বর প্রশ্ন: নিরপেক্ষ ন্যায়
প্রশ্ন: প্রথাগত যুক্তিবিজ্ঞান অনুযায়ী, নিরপেক্ষ ন্যায়ের সিদ্ধান্ত বিশেষ বচন হলে নিচের কোনটি ঠিক?
ক) একটি আশ্রয়বাক্য বিশেষ বচন হবে
খ) দুটি আশ্রয়বাক্য বিশেষ বচন হবে
গ) প্রধান আশ্রয়বাক্য বিশেষ বচন হবে
ঘ) কোনটিই নয়
উত্তর:
প্রথাগত যুক্তিবিজ্ঞানে সিদ্ধান্ত বিশেষ হলে আশ্রয়বাক্য বিশেষ হবে—এ নিয়ম নেই।
Final Answer: ঘ) কোনটিই নয়।
16 নম্বর প্রশ্ন: Discourse on Metaphysics
প্রশ্ন: Discourse on Metaphysics গ্রন্থের রচয়িতা কে?
ক) ডেকার্ট
খ) লাইবনিৎস
গ) কান্ট
ঘ) স্পিনোজা
উত্তর:
লাইবনিৎস রচিত Discourse on Metaphysics।
Final Answer: খ) লাইবনিৎস।
17 নম্বর প্রশ্ন: তৃতীয় মানব যুক্তি
প্রশ্ন: "অ্যারিস্টটলের তৃতীয় মানব যুক্তি প্লেটোর ধারণাবাদের বিরুদ্ধে সর্বাপেক্ষা জোরালো যুক্তি"—এ কথা কে বলেছেন?
ক) হেগেল
খ) ডেকার্ট
গ) কান্ট
ঘ) রাসেল
উত্তর:
রাসেল এই মন্তব্য করেছেন।
Final Answer: ঘ) রাসেল।
18 নম্বর প্রশ্ন: বেন্থাম ও মিলের সুখবাদ
প্রশ্ন: সঠিক বাক্যটি নির্ণয় করুন:
ক) বেন্থাম সুখের পরিমাণগত পার্থক্য অস্বীকার করেছেন
খ) মিল সুখের গুণগত পার্থক্য স্বীকার করেছেন
গ) বেন্থামের পরসুখবাদে অপরের সুখ একমাত্র লক্ষ্য
ঘ) সবগুলো সঠিক
উত্তর:
বেন্থাম: পরিমাণগত পার্থক্য স্বীকার, গুণগত পার্থক্য অস্বীকার।
মিল: গুণগত পার্থক্য স্বীকার (দৈহিক vs মানসিক সুখ)।
বেন্থামের পরসুখবাদের মূল ভিত্তি আত্মসুখবাদ (নিজের সুখ প্রাধান্য)।
Final Answer: খ) মিল সুখের গুণগত পার্থক্য স্বীকার করেছেন।
18 নম্বর প্রশ্ন: বেন্থাম ও মিলের সুখবাদের পার্থক্য
প্রশ্ন: সঠিক বাক্যটি নির্ণয় করুন:
ক) বেন্থাম সুখের পরিমাণগত পার্থক্য অস্বীকার করেছেন,
মিল সুখের গুণগত পার্থক্য স্বীকার করেছেন।
খ) বেন্থামের পরসুখবাদ অপরের সুখকে একমাত্র লক্ষ্য বলে।
গ) সবগুলি সঠিক।
ঘ) কোনটি সঠিক নয়।
উত্তর:
বেন্থাম সুখের পরিমাণগত পার্থক্য স্বীকার করেন (অস্বীকার নন), কিন্তু গুণগত পার্থক্য অস্বীকার করেন।
মিল সুখের গুণগত পার্থক্য স্বীকার করেন (দৈহিক vs মানসিক সুখ)।
বেন্থামের পরসুখবাদের মূল ভিত্তি আত্মসুখবাদ (নিজের সুখ প্রথম, পরে বাহ্য নিয়ন্ত্রণে অপরের সুখ)।
সঠিক উত্তর: খ) "বেন্থামের পরসুখবাদ অপরের সুখকে একমাত্র লক্ষ্য বলে"—এটি ভুল, কারণ তার মূল লক্ষ্য আত্মসুখ।
Final Answer: অপশন ক ও খ ভুল, তাই ঘ) কোনটি সঠিক নয়।
19 নম্বর প্রশ্ন: শাস্তি সংক্রান্ত মতবাদ
প্রশ্ন: প্রাণদণ্ড সমর্থিত হয়েছে কোন মতবাদে?
ক) প্রতিশোধাত্মক
খ) প্রতিরোধাত্মক
গ) সংশোধনাত্মক
ঘ) কোনটিই নয়
উত্তর:
প্রতিশোধাত্মক: "চোখের বদলে চোখ"—প্রাণদণ্ড সমর্থিত।
প্রতিরোধাত্মক: অন্যদের ভয় দেখানোর জন্য শাস্তি (প্রাণদণ্ড সম্ভব)।
সংশোধনাত্মক: প্রাণদণ্ড দেওয়া হয় না, কারণ সংশোধনের সুযোগ থাকে না।
Final Answer: ক) প্রতিশোধাত্মক।
20 নম্বর প্রশ্ন: নৈতিক বিচারের বিষয়বস্তু
প্রশ্ন: "নৈতিক বিচারের বিচার্য বিষয়বস্তু হল স্বেচ্ছাকৃত কর্মের ফলাফল"—এ মতটি কার?
ক) বিচারবাদী
খ) সজ্ঞাবাদী
গ) সুখবাদী (বেন্থাম/মিল)
ঘ) কল্যাণবাদী
উত্তর:
সুখবাদীরা (বেন্থাম, মিল) কর্মের ফলাফলকে গুরুত্ব দেন।
বিচারবাদী/সজ্ঞাবাদীরা উদ্দেশ্য বা লক্ষ্যকে বিচার্য বলে।
Final Answer: গ) সুখবাদী।
21 নম্বর প্রশ্ন: নব্য ন্যায় ও সামান্য লক্ষণ প্রত্যক্ষ
প্রশ্ন: কোন নব্য ন্যায়িক সামান্য লক্ষণ প্রত্যক্ষ অস্বীকার করেছেন?
ক) বিশ্বনাথ
খ) রঘুনাথ শিরোমণি
গ) অন্নং ভট্ট
ঘ) গঙ্গেশ উপাধ্যায়
উত্তর:
রঘুনাথ শিরোমণি সামান্য লক্ষণ প্রত্যক্ষ (universal perception) অস্বীকার করেন।
Final Answer: খ) রঘুনাথ শিরোমণি।
22 নম্বর প্রশ্ন: সচেতন উদ্দেশ্যবাদ
প্রশ্ন: কোন মতবাদ "সচেতন উদ্দেশ্যবাদ" নামে পরিচিত?
ক) সাংখ্য
খ) যোগ
গ) রামানুজের ব্রহ্ম পরিণামবাদ
ঘ) শংকরের বিবর্তবাদ
উত্তর:
যোগ দর্শনের পরিণামবাদ সচেতন উদ্দেশ্যবাদ (conscious teleology)।
সাংখ্যের পরিণামবাদ অচেতন উদ্দেশ্যবাদ।
Final Answer: খ) যোগ।
23 নম্বর প্রশ্ন: বৈশেষিক সূত্র ও গুণ
প্রশ্ন: মহর্ষি কনাদ কতগুলি গুণের কথা বলেছেন?
ক) ১৭
খ) ২৪
গ) ৭
ঘ) ৯
উত্তর:
কনাদ ১৭টি গুণ বলেছেন, প্রশস্তপাদ পরে ৭টি যোগ করে ২৪টি করেন।
Final Answer: ক) ১৭।
24 নম্বর প্রশ্ন: লঙ্কাবতার সূত্র
প্রশ্ন: লঙ্কাবতার সূত্র গ্রন্থটি কোন সম্প্রদায়ের সঙ্গে সম্পর্কিত?
ক) হীনযান
খ) মহাযান
গ) যোগাচার
ঘ) মাধ্যমিক
উত্তর:
মহাযান সম্প্রদায়ের শূন্যবাদী (মাধ্যমিক) শাখার গুরুত্বপূর্ণ গ্রন্থ।
Final Answer: খ) মহাযান।
25 নম্বর প্রশ্ন: বৌদ্ধ নৈরাত্মবাদের সাদৃশ্য
প্রশ্ন: বৌদ্ধ নৈরাত্মবাদের সঙ্গে কোন পাশ্চাত্য দার্শনিকের মতের সাদৃশ্য রয়েছে?
ক) লক
খ) বার্কলি
গ) হিউম
ঘ) কান্ট
উত্তর:
হিউমও নিত্য আত্মার অস্তিত্ব অস্বীকার করেন (অনাত্মবাদের সাদৃশ্য)।
Final Answer: গ) হিউম।
26 নম্বর প্রশ্ন: আত্মার পরিমাণ
প্রশ্ন: "আত্মা অনুপরিমাণ"—এ কথা কে বলেছেন?
ক) জৈন
খ) ন্যায়
গ) বিশিষ্টাদ্বৈত (রামানুজ)
ঘ) সাংখ্য
উত্তর:
রামানুজ (বিশিষ্টাদ্বৈত) আত্মাকে অনুপরিমাণ (atomic) বলেন।
ন্যায়/সাংখ্য আত্মাকে বিভু (all-pervading) বলেন।
Final Answer: গ) বিশিষ্টাদ্বৈত।
27 নম্বর প্রশ্ন: আন্নীক্ষিকি
প্রশ্ন: কোন ভারতীয় দর্শন সম্প্রদায়কে "আন্নীক্ষিকি" বলা হয়?
ক) ন্যায়
খ) বৈশেষিক
গ) মীমাংসা
ঘ) বেদান্ত
উত্তর:
ন্যায় দর্শনকে "আন্নীক্ষিকি" (তর্কশাস্ত্র) বলা হয়, কারণ এটি যুক্তি-বিশ্লেষণভিত্তিক।
Final Answer: ক) ন্যায়।
28 নম্বর প্রশ্ন: ঈশ্বর ও নিমিত্ত কারণ
প্রশ্ন: ঈশ্বর জগতের নিমিত্ত কারণ—এ কথা কে বলেছেন?
ক) ন্যায় ও যোগ
খ) ন্যায় ও রামানুজ
গ) যোগ ও বৈশেষিক
ঘ) মীমাংসা ও সাংখ্য
উত্তর:
ন্যায় ও রামানুজ ঈশ্বরকে নিমিত্ত কারণ (efficient cause) বলেন।
যোগ ঈশ্বর স্বীকার করলেও নিমিত্ত কারণ বলেন না।
Final Answer: খ) ন্যায় ও রামানুজ।
29 নম্বর প্রশ্ন: সপ্ত সমাধি
প্রশ্ন: সপ্ত সমাধি পরিষ্কারের উল্লেখ রয়েছে কোন দর্শনে?
ক) বৌদ্ধ
খ) যোগ
গ) জৈন
ঘ) ন্যায়
উত্তর:
বৌদ্ধ দর্শনে অষ্টাঙ্গিক মার্গ-এর ৭টি স্তরকে "সপ্ত সমাধি পরিষ্কার" বলা হয়।
Final Answer: ক) বৌদ্ধ।
30 নম্বর প্রশ্ন: শংকরাচার্য ও উপনিষদ
প্রশ্ন: শংকরাচার্য নিম্নলিখিত কোন উপনিষদের ভাষ্য রচনা করেননি?
ক) ঈশ
খ) কঠ
গ) কৌষিতকি
ঘ) ছান্দোগ্য
উত্তর:
শংকর ১১টি উপনিষদের ভাষ্য লিখেছেন, কিন্তু কৌষিতকি তার মধ্যে নেই।
Final Answer: গ) কৌষিতকি।
31 নম্বর প্রশ্ন: ফেকনার-ওয়েবারের সূত্র
প্রশ্ন: "উদ্দীপক যদি গুণোত্তর প্রকৃতিতে বাড়ে, তাহলে সংবেদন বাড়বে যোগত্তর প্রগতিতে"—এ সূত্রটি কার?
ক) ওয়েবার
খ) ফেকনার
গ) ভুন্ট
ঘ) টিচনার
উত্তর:
ফেকনার এই সূত্রটি প্রস্তাব করেন (Weber-Fechner Law)।
Final Answer: খ) ফেকনার।
32 নম্বর প্রশ্ন: নবজাতকের চেতনা
প্রশ্ন: "নবজাতকের চেতনা এক অস্পষ্ট, অব্যক্ত এবং জটপাকানো অর্থহীন চেতনা"—এ কথা কে বলেছেন?
ক) জেমস
খ) টিচনার
গ) স্টাউট
ঘ) ভুন্ট
উত্তর:
উইলিয়াম জেমস তার প্রিন্সিপলস অফ সাইকোলজি গ্রন্থে এ মত প্রকাশ করেন।
Final Answer: ক) জেমস।
33 নম্বর প্রশ্ন: জেমসের মৌলিক অনুষঙ্গ নিয়ম
প্রশ্ন: জেমসের মতে, মৌলিক অনুষঙ্গ নিয়ম কোনটি?
ক) বৈপরীত্য
খ) সান্নিধ্য
গ) সাদৃশ্য
ঘ) সমগ্রীকরণ
উত্তর:
জেমস সান্নিধ্য (contiguity) কে মৌলিক অনুষঙ্গ নিয়ম বলেন।
স্পেন্সার সাদৃশ্য-কে মৌলিক বলেন।
Final Answer: খ) সান্নিধ্য।
34 নম্বর প্রশ্ন: স্মৃতি সংক্রান্ত মতবাদ
প্রশ্ন: নিম্নলিখিত কোনটি সঠিক?
ক) জেমসের মতে স্মৃতির উন্নতি সম্ভব।
খ) স্টাউটের মতে স্মৃতির উন্নতি সম্ভব নয়।
গ) ফ্রয়েডের মতে বিস্মৃতি ইচ্ছামূলক।
ঘ) সবগুলোই ঠিক।
উত্তর:
ফ্রয়েড ইচ্ছামূলক বিস্মৃতি (repression) তত্ত্ব দেন।
জেমস ও স্টাউটের বক্তব্য এখানে ভুলভাবে উপস্থাপিত।
Final Answer: গ) ফ্রয়েডের মতে বিস্মৃতি ইচ্ছামূলক।
35 নম্বর প্রশ্ন: মনোযোগের শর্ত নয়
প্রশ্ন: মনোযোগের শর্ত বা নির্ধারক নয় কোনটি?
ক) উদ্দেশ্য সংক্রান্ত
খ) উদ্দীপক সংক্রান্ত
গ) মনোগত
ঘ) দেহগত
উত্তর:
মনোযোগের তিন নির্ধারক: উদ্দীপক, মনোগত, ও দেহগত।
উদ্দেশ্য সংক্রান্ত কোনো শর্ত নয়।
Final Answer: ক) উদ্দেশ্য সংক্রান্ত।
36 নম্বর প্রশ্ন: প্রচেষ্টা ও ভুল সংশোধন মতবাদ
প্রশ্ন: প্রচেষ্টা ও ভুল সংশোধন মতবাদের প্রধান প্রবর্তক কে?
ক) থর্নডাইক
খ) হাল
গ) প্যাভলভ
ঘ) স্কিনার
উত্তর:
থর্নডাইক (এডওয়ার্ড লি থর্নডাইক) এবং হাল (ক্লার্ক এল. হাল) এই মতবাদের প্রবর্তক।
Final Answer: ক) থর্নডাইক ও খ) হাল (ভিডিওতে উল্লেখ)।
37 নম্বর প্রশ্ন: গণতন্ত্রের সংজ্ঞা
প্রশ্ন: "গণতন্ত্র হলো বোকাদের দ্বারা বোকাদের জন্য সরকার"—এ উক্তি কার?
ক) আব্রাহাম লিংকন
খ) কার্লাইল
গ) প্লেটো
ঘ) অ্যারিস্টটল
উত্তর:
টমাস কার্লাইল এই বিদ্রূপাত্মক সংজ্ঞা দেন।
লিংকনের সংজ্ঞা: "জনগণের দ্বারা, জনগণের জন্য সরকার"।
Final Answer: খ) কার্লাইল।
38 নম্বর প্রশ্ন: গান্ধীজির উক্তি
প্রশ্ন: "তোমার ভোগ হোক ত্যাগের মাধ্যমে"—গান্ধীজির এ উক্তি কোন তত্ত্বের ভিত্তি?
ক) আচিতন্ত্র
খ) ন্যায়
গ) পরিণামবাদ
ঘ) স্বরাজ
উত্তর:
অচিতন্ত্র (Trusteeship Theory): সম্পদ ত্যাগের মাধ্যমে সমাজসেবা।
Final Answer: ক) আচিতন্ত্র।
39 নম্বর প্রশ্ন: লোকাচার ও লোকনীতি
প্রশ্ন: নিম্নলিখিত কোনটি সঠিক?
ক) লোকাচার অনুসরণ বাধ্যতামূলক নয়।
খ) লোকনীতির সঙ্গে গোষ্ঠী কল্যাণ যুক্ত হলে তা লোকাচার হয়।
গ) লোকাচার ও লোকনীতির পার্থক্য গুণগত।
ঘ) সবগুলোই ঠিক।
উত্তর:
লোকাচার অবাধ্যতামূলক, লোকনীতি বাধ্যতামূলক। পার্থক্য পরিমাণগত (গুণগত নয়)।
Final Answer: ক) লোকাচার অনুসরণ বাধ্যতামূলক নয়।
40 নম্বর প্রশ্ন: শিশুর কাছে পরিবার
প্রশ্ন: শিশুর কাছে পরিবার হলো—
ক) শিক্ষালয়
খ) প্রশ্রয়স্থল
গ) গৃহকোণ
ঘ) সম্প্রদায়
উত্তর:
শিশুর কাছে পরিবার সম্প্রদায় (community) হিসেবে কাজ করে।
Final Answer: ঘ) সম্প্রদায়।
41 নম্বর প্রশ্ন: সমাজবদ্ধ জীব
প্রশ্ন: "যে ব্যক্তি সমাজে বসবাসের উপযোগী নয়, সে হয় পশু অথবা দেবতা"—এ উক্তি কার?
ক) প্লেটো
খ) ম্যাকাইভার
গ) অ্যারিস্টটল
ঘ) রুশো
উত্তর:
অ্যারিস্টটল Politics-এ এ কথা বলেন ("Man is a social animal")।
Final Answer: গ) অ্যারিস্টটল।
42 নম্বর প্রশ্ন: নীতিবিদ্যা ও প্রাকৃতিক বিজ্ঞান
প্রশ্ন: "নীতিবিদ্যা হলো প্রাকৃতিক বিজ্ঞান"—এ কথা কে বলেছেন?
ক) কান্ট
খ) স্পেন্সার
গ) হেগেল
ঘ) মিল
উত্তর:
হার্বার্ট স্পেন্সার নীতিবিদ্যাকে প্রাকৃতিক বিজ্ঞানের extension বলেন।
Final Answer: খ) স্পেন্সার।
43 নম্বর প্রশ্ন: মনস্তাত্ত্বিক সুখবাদ
প্রশ্ন: "সুখদায়ক বস্তুর পরিবর্তে সুখকে কাম্যবস্তু বলে মনস্তাত্ত্বিক সুখবাদীরা ঘোড়ার আগে গাড়ি জুড়ে দিলে যে দোষ হয়, সেই দোষ করেছেন"—এ কথা কে বলেছেন?
ক) বেন্থাম
খ) মিল
গ) রাশডল
ঘ) সিডগউইক
উত্তর:
রাশডল (হেনরি সিডগউইক) এই সমালোচনা করেন।
Final Answer: গ) রাশডল।
44 নম্বর প্রশ্ন: উচিত কর্ম
প্রশ্ন: "কোন কর্মকে উচিত কর্ম বলা যাবে যদি তা কোনো সার্বভৌম নৈতিক নিয়মকে অনুসরণ করে"—এ মত কার?
ক) হেগেল
খ) কান্ট
গ) অ্যারিস্টটল
ঘ) বেন্থাম
উত্তর:
কান্ট-এর কার্যনীতি (Categorical Imperative) এর মূল বক্তব্য।
Final Answer: খ) কান্ট।
45 নম্বর প্রশ্ন: যুক্তিদোষ
প্রশ্ন: "জলে বারবার স্নান করলে দড়ির মত শরীরও পচে যাবে"—এ যুক্তিতে কোন দোষ ঘটেছে?
ক) বাক্তালীয়
খ) মন্দ উপমা
গ) অবৈধ সামান্যীকরণ
ঘ) পর্যবেক্ষণ
উত্তর:
মন্দ উপমা (Fallacy of False Analogy): অপ্রাসঙ্গিক সাদৃশ্য।
Final Answer: খ) মন্দ উপমা।
46 নম্বর প্রশ্ন: মিলের পদ্ধতি
প্রশ্ন: মিলের কোন পরীক্ষামূলক পদ্ধতি স্থায়ী কারণ নির্ণয়ে কার্যকর?
ক) অন্বয়ী
খ) ব্যতিরেকী
গ) সহপরিবর্তন
ঘ) পরিশেষ
উত্তর:
সহপরিবর্তন (Method of Concomitant Variations) স্থায়ী কারণ নির্ণয় করে।
Final Answer: গ) সহপরিবর্তন।
47 নম্বর প্রশ্ন: মানকলিপি
প্রশ্ন: "কোন ছাত্রই পরিশ্রম ছাড়া উন্নতি করতে পারবে না"—বাক্যটির মানকলিপি কোনটি?
ক) ∀x (Sx ⊃ (¬Lx ⊃ ¬Px))
খ) ∀x (Sx ∧ ¬Lx ⊃ ¬Px)
গ) ∀x (Sx ⊃ ¬(Lx ∧ Px))
ঘ) ∀x (Sx ⊃ (¬Lx ∧ ¬Px))
উত্তর:
সঠিক গঠন: ∀x (Sx ⊃ (¬Lx ⊃ ¬Px)) ("সকল x-এর জন্য, যদি x ছাত্র হয় এবং পরিশ্রম না করে, তবে উন্নতি করতে পারবে না")।
Final Answer: ক)।
48 নম্বর প্রশ্ন: কারণের সংজ্ঞা
প্রশ্ন: "কারণ কথাটিকে আবশ্যিক পর্যাপ্ত শর্ত অর্থে কে ব্যবহার করেছেন?"
ক) মিল
খ) বেইন
গ) হিকসন
ঘ) কপি
উত্তর:
আই. এম. কপি (Irving M. Copi) কারণকে আবশ্যিক পর্যাপ্ত শর্ত বলেন।
Final Answer: ঘ) কপি।
49 নম্বর প্রশ্ন: বহুকারণবাদ খণ্ডন
প্রশ্ন: বহুকারণবাদ খণ্ডন করা যাবে নিচের কোন অপশনে?
ক) কার্যকে সামান্য অর্থে গ্রহণ করে
খ) কারণকে বিশেষ অর্থে গ্রহণ করে
গ) কারণকে সামান্য অর্থে গ্রহণ করে
ঘ) কোনটিই নয়
উত্তর:
বহুকারণবাদ খণ্ডন করতে কার্যকে বিশেষ অর্থে (specific) নিতে হবে।
Final Answer: ঘ) কোনটিই নয় (কারণ প্রশ্নে সঠিক অপশন নেই)।
50 নম্বর প্রশ্ন: লৌকিক আরোহণ
প্রশ্ন: "লৌকিক বা অবৈজ্ঞানিক আরোহণ অনুমানকে শিশুসুলভ বলেছেন কে?"
ক) বেকন
খ) মিল
গ) অ্যারিস্টটল
ঘ) ডেসকার্টেস
উত্তর:
ফ্রান্সিস বেকন এটিকে "শিশুসুলভ" (childish) বলেন (Novum Organum-এ)।
Final Answer: ক) বেকন।
51 নম্বর প্রশ্ন: বচনাকারের সত্যতা
প্রশ্ন: "P • (P ∨ ~P)" বচনাকারটি হল:
ক) সর্বসত্য
খ) সর্বমিথ্যা
গ) আপতিক
ঘ) অনির্ণেয়
উত্তর:
এটি একটি আপতিক (contingent) বচন, কারণ P-এর মান T/F হলে বচনটিও T/F হয়।
Final Answer: গ) আপতিক।
52 নম্বর প্রশ্ন: মানকলিপি রূপান্তর
প্রশ্ন: "কোন অধার্মিক ব্যক্তি নয় সৎ"—বাক্যটির বুলিয়লিপি কোনটি?
ক) ∃x (¬Px ∧ Sx)
খ) ∀x (¬Px ⊃ Sx)
গ) ¬∃x (Px ∧ ¬Sx)
ঘ) ∀x (Px ⊃ ¬Sx)
উত্তর:
সঠিক রূপ: ∀x (Px ⊃ ¬Sx) ("সকল x-এর জন্য, যদি x অধার্মিক হয়, তবে x সৎ নয়")।
Final Answer: ঘ)।
53 নম্বর প্রশ্ন: সংস্থানের দোষ
প্রশ্ন: তৃতীয় সংস্থানের "A-E-A" মূর্তিতে কোন দোষ হয়েছে?
ক) অবৈধ হেতু
খ) অব্যাপ্তি
গ) পক্ষদোষ
ঘ) অস্তিত্বমূলক
উত্তর:
এখানে অস্তিত্বমূলক দোষ (existential fallacy), কারণ E-বচনে সিদ্ধান্তের বিষয়ের অস্তিত্ব অনুমিত হয় না।
Final Answer: ঘ) অস্তিত্বমূলক।
54 নম্বর প্রশ্ন: সংস্থানের বৈধতা
প্রশ্ন: চতুর্থ সংস্থানের কোন মূর্তি তৃতীয় সংস্থানেও বৈধ?
ক) A-A-A
খ) E-A-E
গ) A-E-E
ঘ) O-A-O
উত্তর:
A-A-A উভয় সংস্থানে বৈধ (চতুর্থ সংস্থানে Bramantip, তৃতীয়ে Darapti)।
Final Answer: ক) A-A-A।
55 নম্বর প্রশ্ন: বচনের বিবর্তন
প্রশ্ন: I-বচনের বিবর্তনের সমবিবর্তন করলে কোন বচন পাওয়া যাবে?
ক) A
খ) E
গ) O
ঘ) I
উত্তর:
I → বিবর্তন = O → সমবিবর্তন = A।
Final Answer: ক) A।
56 নম্বর প্রশ্ন: O-বচনের প্রভাব
প্রশ্ন: O-বচন সত্য হলে একই উদ্দেশ্য-বিধের I-বচনের সত্য মূল্য কী হবে?
ক) সত্য
খ) মিথ্যা
গ) অনিশ্চিত
ঘ) কোনটিই নয়
উত্তর:
O ও I বিরোধী সম্পর্কে; O সত্য হলে I অনিশ্চিত।
Final Answer: গ) অনিশ্চিত।
57 নম্বর প্রশ্ন: যথার্থ বিরোধিতা
প্রশ্ন: নব্য যুক্তিবিজ্ঞান অনুযায়ী যথার্থ বিরোধিতা কী?
ক) বিপরীত
খ) বিরুদ্ধ
গ) অবিরুদ্ধ
ঘ) কোনটিই নয়
উত্তর:
নব্য যুক্তিবিজ্ঞানে বিরুদ্ধ (contradictory) যথার্থ বিরোধিতা।
Final Answer: খ) বিরুদ্ধ।
58 নম্বর প্রশ্ন: দ্রব্য ও চেতনা
প্রশ্ন: "দ্রব্য হলো আধ্যাত্মিক চেতনা সম্পন্ন"—এ মত কার?
ক) লাইবনিৎস
খ) ডেকার্ট
গ) স্পিনোজা
ঘ) বার্কলি
উত্তর:
লাইবনিৎস-এর মনাদ (monad) তত্ত্বে দ্রব্য আধ্যাত্মিক চেতনাসম্পন্ন।
Final Answer: ক) লাইবনিৎস।
59 নম্বর প্রশ্ন: দেহ-মন সম্পর্ক
প্রশ্ন: বিবৃতি:
স্পিনোজার মতে দেহ-মনের কার্যকরণ সম্পর্ক নেই।
ডেকার্টের মতে দেহ-মনের কার্যকরণ সম্পর্ক আছে।
সিদ্ধান্ত:
ক) ১ সঠিক
খ) ২ সঠিক
গ) দুটিই ভুল
ঘ) দুটিই সঠিক
উত্তর:
স্পিনোজা: সমান্তরালবাদ (কোনো কার্যকরণ নেই)।
ডেকার্ট: দ্বৈতবাদ (কার্যকরণ আছে)।
Final Answer: গ) দুটিই ভুল (কারণ স্পিনোজা ও ডেকার্টের বক্তব্য ভুলভাবে উপস্থাপিত)।
60 নম্বর প্রশ্ন: সত্তা ও জ্ঞাতা
প্রশ্ন: "সত্তা হলো জ্ঞাতা"—এ মত কার?
ক) শঙ্কর
খ) রামানুজ
গ) মধ্ব
ঘ) বল্লভ
উত্তর:
বল্লভাচার্য (শুদ্ধাদ্বৈত) সত্তাকে জ্ঞাতা (knower) বলেন।
Final Answer: ঘ) বল্লভ।